ঘূর্ণিঝড় আম্পান: ক্ষতিগ্রস্তদের দ্রুত সহায়তা দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত : ২১ মে ২০২০

ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্তদেরকে আজ থেকেই ঘর নির্মাণ, অর্থ ও ত্রাণ সহায়তা দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব ও পরিচালকরা ক্ষয়ক্ষতি নিরুপনের জন্য জেলা প্রশাসকদের সাথে সমন্বয় করে কাজ শুরু করেছেন। প্রধানমন্ত্রীর নির্দেশে ঈদের ছুটির সময়ও সক্রিয় থাকবেন তার কার্যালয়ের কর্মকর্তারা।

লকডাউন পরিস্থিতিতে সরকারি ছুটির দিনেও সবসময় খোলা ছিল প্রধানমন্ত্রীর কার্যালয়। অনলাইন এবং অফলাইনে নিয়মিত ফাইল দেখেছেন প্রধানমন্ত্রী। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে প্রয়োজনীয় নির্দেশনাও দিচ্ছেন বলে জানিয়েছেন কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। তোফাজ্জল হোসেন জানান, করোনা এবং ঘূর্ণিঝড় আম্ফানের ক্ষয়ক্ষতির বিষয়টি পর্যবেক্ষণ করে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য সব জেলা উপজেলা কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

আম্পানের ক্ষয়ক্ষতি নিরুপণ করে ত্রাণ বিতরণের কাজ এরই মধ্যে শুরু হয়েছে। একই সাথে ক্ষতিগ্রস্ত এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ, বিদ্যুৎ লাইন ও সড়ক-বাঁধ মেরামত এবং কৃষি, গবাদি পশু ও ঘরবাড়ির ক্ষয়ক্ষতি নিরুপণের কাজও চলছে। এদিকে, থাইল্যান্ডে অনুষ্ঠিত জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্যা প্যাসিফিক, এসক্যাপের ৭৬তম সম্মেলনের উদ্বোধনী অনু্ষ্ঠানে ভিডিও বার্তা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে উন্নয়নশীল দেশগুলোর সক্ষমতা বাড়াতে আঞ্চলিক সহযোগিতার উপর জোর দেন তিনি।

কোভিড -১৯ মহামারির কারণে প্রথমবারের মতো এসক্যাপের অধিবেশন ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়। করোনা সংকটের বর্তমান অবস্থা ও করনীয় নিয়েও কথা বলেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী জানান, কোভিড-১৯ মহামারির কারণে পুরো বিশ্ব আজ চ্যালেঞ্জের মুখোমুখি, যা স্বাস্থ্যগত সমস্যার পাশাপাশি অর্থনীতিকেও মারাত্মকভাবে প্রভাবিত করছে। এই মহামারি মোকাবিলায় সকলকে একযোগে কাজ করতে হবে।

 

আপনার মতামত লিখুন :