কোয়ারেন্টাইনে বেরিয়ে এলো সৌদি পুরুষদের আসল চেহারা, বিচ্ছেদ বেড়েছে বহুগুণ

প্রকাশিত : ৪ জুন ২০২০

সৌদি আরবে গেল ফেব্রুয়ারিতে বিবাহ বিচ্ছেদ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। শুধু ওই মাসেই বিচ্ছেদ ৩০ শতাংশ বেড়েছে। অনেক পুরুষেরই একাধিক স্ত্রী রয়েছে; কোয়ারেন্টাইনকালে এমন বিষয়টি নারীদের কাছে প্রকাশ পাওয়াতেই এমনটি ঘটেছে বলে গালফ নিউজের বরাতে জানিয়েছে মিডল ইস্ট মনিটর। এর আগে জানা গিয়েছিল, ফেব্রুয়ারিতে সৌদিতে বিয়ের হার গেল বছরের তুলনায় পাঁচ শতাংশ বেড়েছে।

তবে ওই মাসেই বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটেছে ৭ হাজার ৪৮২টি। বেড়ে যাওয়া এই বিচ্ছেদের মধ্যে নারীদের তরফে বিচ্ছেদের হার ৩০ শতাংশ বেড়েছে। ‘খুলা’ নামক যে প্রক্রিয়ায় মুসলমান নারীরা বিবাহ বিচ্ছেদ করতে পারেন এগুলো সেভাবেই হয়েছে। এছাড়া আনুলমেন্ট নামের অপর একটি উপায়েও নারীরা বিচ্ছেদ করতে পারেন, যদি তিনি তার স্বামীর দ্বারা ক্ষতিগ্রস্ত হন। এসব বিচ্ছেদের ৫২ শতাংশই হয়েছে মক্কা এবং রিয়াদে।

অন্যদিকে যেসব পুরুষ একাধিক বিয়ে করেছেন বলে জানতে পারায় তাদের স্ত্রীরা বিচ্ছেদ করেছেন তাদের বেশিরভাগেই চাকরিজীবী, ব্যবসায়ী, নারী চিকিৎসক এবং এলিট শ্রেণির। সৌদি আরবের সালেহ মুসাফের আল-ঘামদি নামের এক আইনজীবী বলেন, দুই সপ্তাহের মধ্যে তার কাছে পাঁচজন নারী বিচ্ছেদের আবেদন করেছেন। এরমধ্যে এক নারী চিকিৎসক রয়েছেন, অপর এক আরব নারীকে বিয়ে করায় তিনি তার স্বামীকে তাকাল দিতে চেয়েছিলেন।

আপনার মতামত লিখুন :