শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্রে চলতি মৌসুমের প্রথম নিলাম অনুষ্ঠিত

প্রকাশিত : ৪ জুন ২০২০

মশাহিদ আহমদ, মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্রে চলতি ২০২০-২০২১ মৌসুমের প্রথম নিলাম অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে শ্রীমঙ্গলের মৌলভীবাজার রোডস্থ খাঁন টাওয়ারের ২য় তলায় অবস্থিত নিলাম কেন্দ্রে এ নিলাম অনুষ্ঠিত হয়। প্রথম দিনে প্রায় ২০ কেজি চা বিক্রি হয়েছে। বিক্রি করা চায়ের বাজার মূল্য প্রায় অর্ধ কোটি টাকা। করোনাভাইরাসের কারণে এবছর কিছুটা বিলম্বে চা নিলাম পক্রিয়া শুরু হয়েছে।

গত বুধবার নিলামে দেশের নানা প্রান্ত থেকে চা পাতার ক্রেতা ও বিক্রয় প্রতিনিধিরা অংশ নেন। ‘টি ট্রেডার্স অ্যান্ড প্ল্যান্টারস অ্যাসোসিয়েশন বাংলাদেশ’-এর ব্যবস্থাপনায় অনুষ্ঠিত চা নিলামে দেশের বিভিন্ন স্থান থেকে অর্ধশতাধিক বায়ার ও ২টি ব্রোকার হাউজ অংশ নেয়। নিলামে প্রতি কেজি চায়ের ১৮৫ টাকা থেকে ২৪০ টাকা মূল্যে বিক্রি হয়েছে। এই মৌসুমে প্রতি সোমবার চট্টগ্রামে চা নিলাম অনুষ্ঠিত হবে।

এছাড়া মাসের প্রথম ও তৃতীয় সপ্তাহের বুধবার শ্রীমঙ্গলে চা নিলাম হওয়ার কথা রয়েছে। জানাযায়, ইতোমধ্যে চট্রগ্রামে মৌসুমের দুটি নিলাম সম্পন্ন হয়েছে। এ বছর চট্টগ্রামে ৪২টি ও শ্রীমঙ্গলে ২০টি চা নিলাম অনুষ্ঠিত হবে। চা ক্রেতা ও বিক্রেকাদের চাহিদা ও বাজার স¤প্রসারণের লক্ষ্যে সরকার ২০১৮ সালে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চালু করে চায়ের আন্তর্জাতিক ২য় নিলাম কেন্দ্র।

 

আপনার মতামত লিখুন :