চাঁপাইনবাবগঞ্জ থেকে স্পেশাল “ম্যাংগো ট্রেনের” যাত্রা শুরু

প্রকাশিত : ৫ জুন ২০২০

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ রেলষ্টেশন থেকে স্পেশাল ম্যাংগো ট্রেন এর উদ্বোধন করা হয়েছে। ১ হাজার কেজি আম নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় নতুন এ ট্রেনটি। ৫ জুন শুক্রবার বিকেল ৪ টার দিকে ফিতা কেটে এ ট্রেনের উদ্বোধন করেন মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী।

এ সময় উপস্থিত ছিলেন, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আব্দুল ওদুদ, জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক, অতিরিক্ত পুলিশ সুপার(সার্কেল) ইকবাল হোছাইন, পশ্চিম রেলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা ফুয়াদ হোসেন আনন্দ, চেম্বারের সভাপতি এরফান আলী, সদর থানার ওসি জিয়াউর রহমান পিপিএম, জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, রেলের কর্মকতারাসহ স্থানীয় আমচাষি ও ব্যবসায়ীরা।

চাঁপাইনবাবগঞ্জ রেলষ্টেশন মাষ্টার মুনিরুজ্জামান জানান, স্পেশাল ম্যাংগো ট্রেনটি সপ্তাহে প্রতিদিন বিকেল ৪ টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে যাবে। তিনি আরো জানান, ট্রেনটিতে মোট ৬টি ওয়াগন নিয়ে আম, শাক-সবজিসহ যে কোন ধরনের পার্সেল মালামাল এতে বহন করা যাবে। প্রতি কেজি আমের ভাড়া হিসেবে ১ টাকা ৩১ পয়সা নির্ধারণ করা হয়। তিনি আরো বলেন, চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে আসা ট্রেনটি আমনুরা বাইপাস, কাঁকনহাট, রাজশাহী, সরদহ, আড়ানী ও আব্দুলপুর বাইপাস ষ্টেশনে থেকে আম নিয়ে যাবে ঢাকার উদ্দেশ্যে।

করোনা পরিস্থিতিতে আমচাষি, ব্যবসায়ী ও বিভিন্ন সংগঠনের দাবির প্রেক্ষিতে সরকার চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী থেকে আম পরিবহনের জন্যই মূলত এই উদ্যোগ গ্রহণ করে। এর আগে কখনো ট্রেনে এভাবে আম ঢাকায় নিয়ে যাওয়া হয়নি। যদিও দীর্ঘদিন ধরেই ট্রেনের মাধ্যমে আম পরিবহনের দাবি ছিলো চাঁপাইনবাবগঞ্জের আমচাষি, ব্যবসায়ী ও বিভিন্ন সংগঠনের। অবশেষে আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ থেকে এটিও চালু হলো।

এতে আরো উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রুহুল আমিন, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন, শিবগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, আওয়ামী লীগ নেতা মোখলেসুর রহমান, জেলা ছাত্রলীগের সভাপতি আরিফুর রেজা ইমন ও সাধারণ সম্পাদক ডা. সাইফ জামান আনন্দ। -কপোত নবী।

 

আপনার মতামত লিখুন :