বরিশালে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা, লকডাউনে ফেরার আহ্বান

প্রকাশিত : ৯ জুন ২০২০

বরিশালে দ্রুত বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। মে মাসের প্রথম সপ্তাহে জেলায় শনাক্ত হয় ১১ এবং বিভাগে ২৮ জন। জুনে এসে জেলায় ২৪৬, আর বিভাগে ৩৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্যবিধি না মানায় এই পরিস্থিতি বলে জানান স্বাস্থ্য কর্মকর্তারা। নাগরিকদের আরও সচেতন হওয়ার পরামর্শ জেলা প্রশাসনের। সংক্রমণ ঠেকাতে প্রশাসনকে আরও কঠোর হওয়ার আহ্বান জানিয়েছে সুশীল সমাজ।

গত ১২ এপ্রিল বরিশালে প্রথম করোনা রোগী শনাক্ত হন। ৩১ মে পর্যন্ত ৫০ দিনে জেলায় মোট আক্রান্ত হয়েছে ৩১৯ জন। গড়ে দৈনিক সংক্রামণ হার ৬ দশমিক তিন আট জন। চলতি মাসের ১ তারিখ ৬ জুন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২৯৬ জন। গড়ে সংক্রমণের হার প্রায় ৫০ জন। স্বাস্থ্যবিধি না মেনে বেশির ভাগ মানুষ ইচ্ছেমত চলার কারণে সংক্রামণ বেড়েছে বলে মনে করেন জেলা ও বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তা। সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন বলেন, যেহেতু এটা ব্যাপকহারে বেড়ে গেছে রোগীর সংখ্যা, এইজন্য অবশ্য অবশ্য আমাদের ঘরে থাকাটা জরুরি।

বরিশাল স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. বাসুদেব কুমার দাস বলেন, ঈদের সময় ঢাকা এবং অন্যান্য জেলা থেকে এখানে মানুষজন এসেছেন। তারা কেউ স্বাস্থ্য বিভাগের দেয়া নিয়ম মেনে চলাফেরা করেননি। করোনা থেকে রক্ষার জন্য প্রশাসনকে কঠোর হওয়ার দাবি সুশীল সমাজের। সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি কাজল ঘোষ বলেন, বরিশালবাসীকে বাঁচাতে হলে আবারও লকডাউনে ফিরে আসুন। এছাড়া কোনো পথ নেই। তবে জেলা প্রশাসন বলছে, নাগরিকদেরও সচেতন হতে হবে।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, শুধু বরিশালকে নিয়ন্ত্রণ করলে হবে না। ঢাকার সদরঘাট নিয়ন্ত্রণ না করলে বরিশালে রোগী বৃদ্ধি পেতে পারে। এটা যদি আমরা সম্মিলিতভাবে নিয়ন্ত্রণ করতে না পারি তাহলে সামনে ভয়ানক দিন অপেক্ষা করছে। বরিশাল জেলায় এখন পর্যন্ত আক্রান্ত ৬১৭ জন। মৃত্যু হয়েছে ৭ জনে। আর বিভাগে আক্রান্ত ৯৯৪, মারা গেছে ২০ জন।

 

আপনার মতামত লিখুন :