ভারতের রাজধানী দিল্লিতে পঙ্গপাল নিয়ন্ত্রণে ড্রোন ব্যবহার

প্রকাশিত : ১ জুলাই ২০২০

ভারতের রাজধানী দিল্লিতে পঙ্গপাল হানা দেয়ায় এদের রুখতে ড্রোন ব্যবহার করা হচ্ছে। বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, সরকার পঙ্গপাল নিয়ন্ত্রণ করতে না পারলে ফসলের ব্যাপক ক্ষতি হবে। আর এ কারণেই ড্রোনের মাধ্যমে কীটনাশক ছিটানো হচ্ছে। গত কয়েক দশকেও পঙ্গপালের এমন হানা দেখেনি দিল্লিবাসী। পঙ্গপাল এবার ভারতের রাজধানী দিল্লির মানুষের ঘুম কেড়ে নিয়েছে। ঝাঁকে ঝাঁকে পতঙ্গে ছেয়ে গেছে দিল্লির আকাশ। ভারতের বিশেষজ্ঞরা সতর্ক করেছেন সরকার পঙ্গপাল নিয়ন্ত্রণ করতে না পারলে ফসলের ব্যাপক ক্ষতি হবে। দেখা দেবে খাদ্য সংকট।

আর তাই দিল্লিতে পঙ্গপালের হানা মোকাবিলায় নেয়া হয়েছে ভিন্নধর্মী উদ্যোগ। ড্রোনের সাহায্যে ছিটানো হচ্ছে কীটনাশক। পঙ্গপাল যেন গ্রীষ্মকালীন ফসল গ্রাস করতে না পারে সেজন্য আগামী কয়েক সপ্তাহ ধরে এভাবে কীটনাশক ছিটানো হবে বলে জানিয়েছে ভারতের পঙ্গপাল নিয়ন্ত্রণকারী দল। একজন বলেন, ‘আমরা ৬০ ভাগ পতঙ্গ মারতে পেরেছি। সরকার ৪টি ড্রোন দিয়েছে কীটনাশক ছিটানোর জন্য। এ পদ্ধতিতে আমরা যথেষ্ট সফল হচ্ছি।’

দিল্লি ছাড়াও গুজরাট, রাজস্থান, মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা এবং উত্তর প্রদেশেও পঙ্গপালের উপদ্রব রয়েছে।একসঙ্গে অগণিত পতঙ্গ খাদ্যের খোঁজে ছুটে চলে দিনরাত। সামনে পাওয়া ধান, গম, সবজি সব খেয়ে শেষ করে দিয়ে যায়। তাদের এ হানায় কৃষকের মাথায় হাত পড়ে, দেখা দেয় খাদ্য সংকট। ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে পঙ্গপালের হানায় ফসলের অনেক ক্ষতি হয়েছে।

আপনার মতামত লিখুন :