চীনের সঙ্গে বিরোধের মধ্যে জাপানকে পাশে পাচ্ছে ভারত

প্রকাশিত : ৪ জুলাই ২০২০

চীনের সঙ্গে বিরোধের মধ্যে কূটনৈতিক তৎপরতা বাড়িয়েছে ভারত। মিত্র দেশগুলোকে সঙ্গী হিসেবে পেতে চাইছে নয়াদিল্লি। এক্ষেত্রে জাপানকে পাশে পাচ্ছে তারা। এর আগেও জাতিসংঘে চীনের ভারতবিরোধী বিবৃতির বিরুদ্ধে সরব হয়েছিল আমেরিকা-জাপান। আর শুক্রবার নিজেরাই সরকারিভাবে বিবৃতি জারি করে লাদাখে চীনের আগ্রাসী ভূমিকার নিন্দা জানাল জাপান।

সম্প্রতি চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষে ভারতের ২০ সেনা সদস্য নিহত হন। ভারতীয় সংবাদমাধ্যমগুলো দাবি করে আসছে, চীনের বিরুদ্ধে বেশিভাগ দেশকেই পাশে পাচ্ছে ভারত। আর সেই তালিকায় আছে জাপানও। শুক্রবার এক টুইট বার্তায় ভারতে জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি জানান, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর এমন কিছু ঘটা উচিৎ নয়, যাতে ভারত ও চীনের মধ্যে বর্তমান স্থিতাবস্থা পাল্টে যায়। এই টুইটকে ভারতীয় সংবাদমাধ্যমগুলো দেখছে, আগ বাড়িয়ে চীনের আগ্রাসী নীতিতে জাপানের আক্রমণ হিসেবে।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক করেন ভারতে জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি। তারপরই তিনি জানিয়েছেন, পররাষ্ট্র সচিব শ্রিংলার সঙ্গে ভাল আলোচনা হয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর কী অবস্থা তা নিয়ে ওর বক্তব্যের যুক্তি আছে। পাশাপাশি আমরা চাই সীমান্তে শান্তি বজায় থাকুক। জাপান চায়, কথাবার্তার মাধ্যমে সমস্যার সমাধান করা হোক। দ্বিপাক্ষিক দিক থেকেই স্থিতাবস্থা ভঙ্গ হয় এমন কোনো ঘটনা ঘটুক জাপান সেটা কোনোভাবেই চায় না।

সূত্র : সংবাদ প্রতিদিন

 

আপনার মতামত লিখুন :