রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল ও পাটকল আধুনিকায়নের দাবি জানান: মোঃআজিজুল হুদা চৌধুরী সুমন

প্রকাশিত : ৪ জুলাই ২০২০

আশির দশকের পর থেকে দেশে একের পর এক পাটকল বন্ধ করা হচ্ছে! রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল ও পাটকল আধুনিকায়নের দাবি জানানিয়ে জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি ঢাকা মহানগর দক্ষিণ এর সভাপতি মোঃআজিজুল হুদা চৌধুরী সুমন ৪ঠা জুলাই এক বিবৃতিতে প্রদান করেছেন।
বিবৃতিতে তিনি বলেন, ২ জুলাই বিজিএমসি নিয়ন্ত্রণাধীন ২৫টি পাটকল এক সাথে বন্ধ করে দেয়ার ঘোষণা করা হয়েছে।এ সকল কারখানায় স্থায়ী ও অস্থায়ী ভিত্তিতে প্রায় ৫০ হাজার লোকের কর্মসংস্থান রয়েছে এ সিদ্ধান্তের কারণে যে চরম অমানবিক জীবনের মুখোমুখি হলো, সে ব্যাপারে সরকারের ঘোষণায় কোনো সুনির্দিষ্ট নির্দেশনা নেই।
এ দিকে বিশ্বব্যাপী পাট-শিল্পের জনপ্রিয়তা ও ব্যবহার বৃদ্ধি পেয়েছে। অব্যাহতভাবে লোকসানের অজুহাত দেখিয়ে বাংলাদেশের পাট-শিল্প কারখানাগুলো বন্ধ ঘোষণা করা একটি অপরিণামদর্শী সিদ্ধান্ত। এক সাথে এতগুলো কারখানা বন্ধ ঘোষণা করার ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল।আমরা দেখেছি বিএনপির আমলে সাইফুর রহমান আদমজী পাটকল বন্ধ করে দিয়েছিল। কার স্বার্থে? ভারতের স্বার্থে, লুটেরা ধনিক শ্রেণির স্বার্থে। এখন আমরা দেখছি এই সরকার তারা পাটকল বন্ধ করে দিচ্ছে কাদের  স্বার্থে।বিশ্বে পাট ও পাটজাত পণ্যের চাহিদা বাড়ছে।রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল করে পাটকলকে আধুনিকায়নের দাবি জানাচ্ছি।
মানুষের দুঃখ-দুর্দশার কথা বিবেচনা করে অযৌক্তিক এ সিদ্ধান্ত বাতিল করে কারখানাগুলো সচল রাখার ব্যাপারে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করার জন্য আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবি জানাচ্ছি।

আপনার মতামত লিখুন :