বাউফলে খরিপ ও পারিবারিক কৃষির আওতায় সবজি পুষ্টিবাগান উপকরণ বিতরন

প্রকাশিত : ৭ জুলাই ২০২০

বাউফল প্রতিনিধি: পটুয়াখালীর বাউফলে খরিপ ও পারিবারি কৃষির আওতায় সবজি পুষ্টিবাগান স্থাপনের লক্ষে উপকরণ বিতরন করা হয়েছে।গতকাল (৬জুলাই) সোমবার বেলা সাড়ে১২টায় বাউফল উপজেলা পরিষদ মিলনায়তনে বাউফল উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন এর সভাপতিত্বে মোবাইল কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় সংসদের সাবেক চিফহুইপ ও সরকারী প্রতিষ্ঠান সমুহের সভাপতি আলহাজ্ব আ.স.ম ফিরোজ এমপি।

বাউফল উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান হিরু জানান- ২০১৯-২০২১ দু‘অর্থ বছরে এ কর্মসূচীর আওতায় ১৫টি ইউনিয়ন ও একটি পৌর সভায় ৫১২জন কৃষককে এ উপকরন দেয়া হয়েছে। এক শতাংশ জমিতে বাগান করতে প্রতি কৃষককে শষা, কড়লা, ঢেড়শ, বেগুন, লালশাক, পুইশাক , বরবটি, কলমিশাক ও লাউ এ নয় ধরনের উফসী ও হাইব্রিড বীজ ও একটি করে সাইনবোর্ড দেয়া হয়েছে। এছাড়া বাগানের সকল কার্যক্রম বাস্তবায়ন সাপেক্ষে প্রতি কৃষককে জৈব, রাসায়নিক সার বেড়া ও পরিচর্যা বাবদ মোবাইল বিকাশের মাধ্যমে দেয়া হবে ১৯৩৫টাকা।

এ সময় সুর্যমনি , বগা, ধুলিয়া , দাশপাড়া ও কাছিপাড়া বøকে ২টি করে ১০টি এলপি পাওয়ার পাম্প বিতরণ করা হয়। এ ছাড়া ফসলের ক্ষতিকারক পোকা নির্ধারনের মাধ্যমে কীটনাশকের ব্যবহার কমাতে পোকা শনাক্ত করনের উপকরণ হিসেবে সৌরচালিত ২০টি আলোকফাদ বিতরন করা হয়।

এর আগে বেলা ১১টায় একই স্থানে আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়। দুটো অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাউফল উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মোতালেব হাওলাদার , ভাইস চেয়ারম্যান মোশারেফ হোসেন খান, জেলা পরিষদ সদস্য ও বাউফল প্রেসক্লাব সভাপতি হারুন অর রশিদ খান, ভাইস চেয়ারম্যান মরিয়ম বেগম নিসু , বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সাংবাদিকবৃন্দ প্রমুখ।

 

আপনার মতামত লিখুন :