কাশ্মীরে হামলার ছক আইএসের, জঙ্গি প্রশিক্ষণ চলছে অনলাইনে!

প্রকাশিত : ১০ জুলাই ২০২০
ছবি : সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে পৃথিবী তার পুরানো ছন্দ হারিয়েছে। মানুষ জীবনযাপন করেছে ঘরবন্দি। তবে হাত গুটিয়ে বসে নেই জঙ্গি সংগঠনগুলো। করোনা আতঙ্কের মাঝেই তাদের সন্ত্রাসের জাল বিছিয়ে চলেছে তারা। নতুন করে তরুণদের দলে ভিড়তে তরুণদের মগজধোলাই থেকে জঙ্গি প্রশিক্ষণ, দলে লোক বাড়ানো থেকে হামলার নির্দেশ দেওয়া, সবটাই চলছে এখন অনলাইনে।

জঙ্গি সংগঠনগুলো সাইবার গোয়েন্দাদের চোখ এড়িয়ে কিভাবে এই কাজ করে যায়, তা রপ্ত করে ফেলছে। ইসলামিক স্টেট বা আইএস তাদের ম্যাগাজিনে সেই কায়দা-কানুনের কথা ফলাও করে ছেপেছে। তবে সবচেয়ে ভয়ের বিষয় হল, আইএস এবার পাখির চোখ করেছে ভারতের জম্মু-কাশ্মীরকে।

ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো দাবি করেছে, আইএস নতুন করে নতুন কৌশলে গা ঝাড়া দিয়ে ওঠার চেষ্টা শুরু করছেন। তারা করোনার পরিস্থিতিতে অনলাইনে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। জঙ্গিদের মাধ্যমে কার্যক্রম জোরালো করার চেষ্টা করছে তারা। প্রশিক্ষণ দেওয়া হচ্ছে অনলাইনে।

শুক্রবার (১০ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজের প্রতিবেদনে দাবি করা হয়, গোয়েন্দা সংস্থার নজর এড়িয়ে কীভাবে কার্যক্রম চালানো যায়, সে কৌশল শেখাচ্ছে সংগঠনগুলো। সম্প্রতি ভারতের গোয়েন্দা সংস্থাগুলোর এক বৈঠকে এমন তথ্য উঠে এসেছে। কী করে গোয়েন্দা সংস্থাগুলোকে ফাঁকি দেওয়া যায়, তার পথ শেখানো হচ্ছে। স্মার্টফোন এবং কম্পিউটার ব্যবহার করার সময় কীভাবে সতর্ক হতে হবে সে বিষয়ে বিস্তারিত শেখানো হচ্ছে। এরপর থেকেই সন্ত্রাসী সংগঠনের অনলাইন কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

সূত্র: জি নিউজ

আপনার মতামত লিখুন :