কুয়াকাটায় সন্ধান মিলেছে ভূগর্ভস্থ প্রাকৃতিক গ্যাসের

প্রকাশিত : ১৫ জুলাই ২০২০

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি: কুয়াকাটার ধুলাসারে ইউনিয়নের বড়হর পাড়ায় গভীর নলক‚ পের সাথে মটারের পাইপ স্থাপনের সময় সন্ধান মিলেছে ভূগর্ভস্থ প্রাকৃতিক গ্যাসের। সোমবার সকালে নিজ বসত বাড়ির আঙিনায় এ গ্যাসের সন্ধান পান জমির মালিক কৃষক নাসির উদ্দিন। বর্তমানে চুলায় সংযোগের মাধ্যমে এই গ্যাসের সাহায্যেই চলছে পরিবারের রান্নার কাজ।

কৃষক নাসির উদ্দিন জানান, রমজান মাসের শেষের দিকে উপজেলা জনস্বাস্থ্য বিভাগ তার বাড়ীতে গভীর নলকুপ স্থাপণ করেন। ঔসময়ে মাটির নিচে নলকূপের পাইপ স্থাপনের সময় ৮০ ফুট উচ্চতায় গ্যাস, বালু ও পানি উপরের দিকে উঠে আসে। এসময় নকল বসানো মিস্ত্রীরা কোনো রকম নলকূপ বসিয়ে চলে যায়। পরে মঙ্গলবার সকালে নলকূপ থেকে মটারের সাথে পাইপ সংযোগ দিতে গিয়ে নলকূপের নিচে এক ফুট গর্ত করার পরেই পাইপ থেকে গ্যাস বের হতে শুর করে। এঘটনা ছড়িয়ে পরলে এলাকাবাসী গ্যাস দেখতে ঔ বাড়ীতে ভীড় জমায় বলে জানান তিনি।

কুয়াকাটা পৌর মেয়র আঃ বারেক মোল্লা জানান, টিউবওয়েল থেকে প্রাকৃতিক গ্যাস উঠছে এমন খবর তিনি শুনেছেন। তিনি বিষয়টি জানার জন্য দেখতে যাবেন। কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মাদ শহিদুল হক বলেন, বিষয়টি তিনি শুনেছেন। কেউ যাতে আগুন না জ্বালায় এজন্য তিনি স্থানীয় ইউপি চেয়ারম্যানকে সতর্ক করার জন্য বলেছেন। তিনি আরো বলেন, এতে খুশি হওয়ার কিছু নেই। অনেক সময় পচা জিনিষ থেকে গ্যাসের সৃষ্টি হয়। দুয়েক দিন পরে বিশেষজ্ঞ দল নিয়ে সরেজমিন পরিদর্শণ করা হবে।

 

আপনার মতামত লিখুন :