ইংল্যান্ডের দোকান ও সুপারমার্কেটে ২৪ জুলাই থেকে মাস্ক পরিধান বাধ্যতামূলক

প্রকাশিত : ১৫ জুলাই ২০২০

ইয়াসমিন আক্তার, লন্ডন:

ইংল্যান্ডের দোকান ও সুপারমার্কেটে ২৪ জুলাই থেকে মাস্ক পরিধান বাধ্যতামূলক। সরকার কতৃক ঘোষিত নতুন এ বিধি যারা মান্য করতে ব্যর্থ হবে তাদের ১০০ পাউন্ড পর্যন্ত জরিমানা করা হবে। ব্রিটেন হেলথ সেক্রেটারি ম্যাট হ্যানকক বলেন- এটি “নিরাপদে কেনাকাটা করার জন্য লোকদের আরও আস্থা দেবে এবং যারা দোকানে কাজ করে তাদের সুরক্ষা বাড়িয়ে তুলবে”। এই পদক্ষেপটি ইংল্যান্ডকে স্কটল্যান্ড এবং স্পেন, ইতালি এবং জার্মানির মতো অন্যান্য প্রধান ইউরোপীয় দেশগুলির সাথে সামঞ্জস্যতা বজায় রাখবে বলে জানান তিনি।

এছারাও ১৫ ই জুন থেকে ইংল্যান্ডের পাবলিক ট্রান্সপোর্ট এবং এনএইচএস সুবিধাগুলিতেও মাস্ক পরা বাধ্যতামূলক করা হবে।তবে এই নিয়মটি পাব,ক্যাফে বা রেস্তোঁরা গুলিতে কার্যকর হবে না। এক্ষেত্রে ১১ বছরের কম বয়সী শিশু এবং নির্দিষ্ট প্রতিবন্ধী শিশুদের ছাড় দেওয়া হবে। এ অব্যাহতির তালিকাটি এখনও প্রকাশ করা হয়নি তবে গণপরিবহণের মাস্কের নিয়মাবলী যে কোনও ব্যক্তিকে “কোনও শারীরিক বা মানসিক অসুস্থতা বা প্রতিবন্ধকতা বা অক্ষমতার কারণে” পরতে পারেন না তাকে ছাড় দেওয়া হয়।ও যারা এটি পরলে গুরুতর কোনো সমস্যার সম্মুখীন হবে বা অন্যান্য কারণ সংযুক্ত তাদের জন‍্য এটি শিথীল থাকবে।

দোকানগুলির জন্য সর্বশেষ বিধিগুলি পুলিশ প্রয়োগ করবে,যে কেউ তা উপেক্ষা করলে ১০০ পাউন্ড পর্যন্ত জরিমানার ঝুঁকি রয়েছে।এ জরিমানা ১৪ দিনের মধ্যে প্রদান করা হলে এটি হ্রাস করা হবে ৫০ পাউন্ডে। মিঃ হ্যানকক আরো জানান এ নিয়ম বহির্ভুত যে কাউকে দোকানে প্রবেশে প্রত্যাখ্যান করতে পারে এবং যদি তারা আইন মানতে অস্বীকার করে তবে পুলিশকে কল করার ও অনুমতি রয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী স্পষ্টতই বলেছেন যে- লোকেরা দোকানগুলিতে মাস্ক পরা উচিত এটি অন‍্যকে সুরক্ষা ও নিজেকে রক্ষা করতে সহায়তা করবে যা অতিরিক্ত স্বাস্থ্য বিমা হিসেবে কাজ করবে। ২৪ জুলাই থেকে এটি বাধ্যতামূলক করা হবে। এছারাও মাস্ক পরিধান পারস্পরিক একটি বিষয় যা কোভিডকে নিয়ন্ত্রণের বাইরে যাওয়া থেকে আটকাবে।

আরো এক বৈজ্ঞানিক গবেষণায় বলা হয়- আগামী শীতে কোভিডের দ্বিতীয় দফা সংক্রমণে হাসপাতালে আরো ১,২০,০০০ হাজার মানুষের মৃত্যুর আশঙ্কা রয়েছে। স্কটল্যান্ডে শুক্রবার থেকেই মাস্ক পরিধান বাধ্যতামূলক চালু করা হয়। বাসেও মাস্ক বাধ্যতামূলক দাবির পাশাপাশি সীমাবদ্ধ স্থানে মাস্ক পরিধানের পক্ষেই এখন ব্রিটিশ জনমত বেশি রয়েছে। দেশটির সরকার সপ্তাহে ৫০ লাখ মাস্ক উৎপাদনের নির্দেশও দিয়েছে। এ আইন এর আওতায় জনস্বাস্থ্য (রোগ নিয়ন্ত্রণ) আইন ১৯৮৪ এর অধীনে বিধিবিধান তৈরি করা হবে যা অনেক লকডাউন নিষেধাজ্ঞার ভিত্তি হিসাবে ব্যবহৃত একই আইন বলে গণ্য।

আপনার মতামত লিখুন :