পবিত্র হজ পালন করতে হজযাত্রীদের প্রথম দল মক্কায়

প্রকাশিত : ২৬ জুলাই ২০২০

পবিত্র হজ পালন করতে এবার হজযাত্রীদের প্রথম দলটি মক্কায় পৌঁছেছেন। অন্য বছরের তুলনায় এবার হজযাত্রীর সংখ্যা সীমিত থাকছে এক হাজারের মধ্যে। তারা সবাই হবেন সৌদি আরবের নাগরিক, না হয় সৌদি আরবে বসবাসকারী বিদেশি। এমন বিদেশির সংখ্যা এবার প্রায় ৭০০। এ খবর দিয়ে অনলাইন আরব নিউজ বলছে, এবার হজ করতে মক্কা পৌঁছেছেন আমিরাতের আবদুল্লাহ আল কাথিরি। তিনি করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন। গত বছর তিনি হজ স্থগিত করেছিলেন, বিয়ে পরিকল্পনার কারণে। তিনি বলেছেন, আমি অন্যদের কাছ থেকে শুনেছি, হজ একটি মসৃণ প্রক্রিয়া।

তাতে হজযাত্রীর সংখ্যা যতই হোক। এবার খুব সীমিত সংখ্যক হজযাত্রী নিয়ে হজ হচ্ছে। নিশ্চয়ই এ অভিজ্ঞতা অনেক গুরুত্বপূর্ণ হবে। হজ করতে মক্কায় পৌঁছেছেন বেলজিয়ামের অভিবাসী খাদিজা। এমন সুযোগ পেয়ে তিনি কান্না ধরে রাখতে পারেন নি। তিনি বলেন, হজ করার সুযোগ এবার পাব এমনটা আশা ছিল না। আমি নিশ্চিত এবারের হজ সব দিক দিয়ে হবে ব্যতিক্রম। সৌদি আরবের কাসিমে বসবাস করেন তিউনিশিয়ার চিকিৎসক ড. হাইফা ইউসেফ হামদুন। তিনি বলেন, আমার হজ করার আবেদন গৃহীত হয়েছে, এটা জেনে অসীম আনন্দে ভাসছি।

প্রথমে তো বিশ্বাসই করতে পারি নি। কাসিমে বসবাস করেন সুদানের হজযাত্রী মুতাজ মোহাম্মদ। তিনি নিরাপত্তা রক্ষায় গৃহীত পদক্ষেপ নিয়ে সন্তোষ প্রকাশ করেন। হজযাত্রীরা মক্কায় পৌঁছার পর তাদেরকে সেখানে থাকার জায়গায় নিয়ে যাওয়া হয়েছে, যার তত্ত্বাবধান করছে হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। ৩০ শে জুলাই হজ শুরু করার আগে তারা সেখানে অবস্থান করবেন চারদিন।

 

আপনার মতামত লিখুন :