“কৃষি ও কৃষকের পক্ষে এই দুঃসময়ে সাহায্য সহযোগিতা প্রদান ও কৃষকের ঋণ মওকুফ করার দাবিতে” মানববন্ধন

প্রকাশিত : ২৯ জুলাই ২০২০

আজ ২৮ জুলাই ২০২০ইং রোজ মঙ্গলবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গণতান্ত্রিক বাম ঐক্যের উদ্যোগে “কৃষি ও কৃষকের পক্ষে এই দুঃসময়ে সাহায্য সহযোগিতা প্রদান ও কৃষকের ঋণ মওকুফ করার দাবিতে” এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।মানববন্ধনে সভাপতিত্ব করেন গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়কারী ও সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড ডা. সামছুল আলম।

বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) এর সাধারণ সম্পাদক কমরেড এম.এ সামাদ, কৃষক মোর্চার আহ্বায়ক মো. মাসুম, প্রগতিশীল গণতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক হারুন অর রশীদ। মানববন্ধনে বক্তারা বন্যা কবলিত অসহায় মানুষদের পাশে এসে দাঁড়ানোর জন্য সমাজের বিত্তবান মানুষদের প্রতি আহ্বান জানান।

বক্তারা সরকারের কাছে দাবি করে বলেন, বন্যার পর কৃষককে সার, কীটনাশক ক্রয়ের জন্য মানবিক সাহায্য দিতে হবে। সুদমুক্ত ঋণ প্রদান করতে হবে। মৎস্য খামারী ঋণ মওকুফ করতে হবে এবং নতুন করে ঋণ প্রদান করতে হবে। কৃষকদের নতুন ঋণ দিতে হবে এবং পুরাতন ঋণের সুদ মওকুফ করতে হবে। গ্রামীণ রাস্তাঘাট সরকারীভাবে দ্রুত মেরামত করতে হবে। কৃষকদের ঋণ প্রদানে গ্রামের ব্যাংক থেকে দালাল মুক্ত করতে হবে। কৃষকদের জন্য কৃষক বীমা চালু করতে হবে। সহজে সস্তায় কৃষি যন্ত্রপাতি ক্রয়ে ব্যবস্থা করে দিতে হবে। বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার কৃষকদের জন্য বিনামূল্যে সার, কীটনাশক, বীজ প্রদান করতে হবে।

আপনার মতামত লিখুন :