ঈদের ছুটিতে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে ৩ দিন বন্ধ আমদানি রফতানি

প্রকাশিত : ৩০ জুলাই ২০২০


মোঃ রাসেল ইসলাম,স্টাফ রিপোর্টার:
মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তর ধর্মীয় উৎসব ঈদুল আযহা উপলক্ষে ও সাপ্তাহিক ছুটিতে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরের সাথে ৩ দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে । তবে এ সময় ভারতে আটকা পড়া বাংলাদেশি পাসপোর্ট যাত্রীরা দেশে ফিরতে পারবে।বৃহস্পতিবার (৩০ জুলাই ) বিকালে বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার ঈদ ছুটি ও বাড়তি নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

এসময় তিনি জানান, আগামীকাল শুক্রবার ৩১ জুলাই সাপ্তাহিক ছুটি এবং ১ ও ২ আগস্ট ঈদের ছুটিতে এ পথে বাণিজ্য বন্ধ থাকছে। ৩ আগস্ট থেকে পূনরায় এপথে বানিজ্য শুরু হবে। এবং ঈদের ছুটির মধ্যে যাতে বন্দরে কোন রকম দূর্ঘনাটনা না ঘটে এজন্য বাড়তি নিরাপত্তা ব্যবস্থা জোরদারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বেলন, এপথে বাণিজ্য বন্ধ থাকলেও ভারতে আটকা পড়া পাসপোর্ট যাত্রী যাতায়াত এ সময় স্বাভাবিক থাকবে।

বেনাপোল পোর্টথানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মামুন খান জানান, ছুটির মধ্যে বন্দর এলাকায় যাতে কোন অপ্রিতি কর ঘটনা না ঘটে সেদিকে নজরদারি আরো বাড়ানো হবে।বেনাপোল থানার সকল অফিসার সব সময় প্রস্তুত আছে।

জানা যায়, বর্তমানে এপথে ভারতের সাথে সপ্তাহে ৬ দিনে ২৪ ঘন্টা বাণিজ্য শুরু হয়। ব্যবসায়ীদের বাণিজ্যিক সার্থে এ ধরনের পদক্ষেপ বাংলাদেশ সরকারের বড় সফলতা বলে মনে করছেন অনেকে। এছাড়া যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় স্থলপথে আমদানির ৭০ শতাংশ হয় বেনাপোল বন্দর দিয়ে। এ বন্দর দিয়ে শিল্পকারখানায় ব্যবহৃত যন্ত্রাংশ ও কাঁচামাল আমদানি বেশি হয়। পণ্য খালাসের কাজে বন্দর, কাস্টমস, সিঅ্যান্ডএফ, ট্রান্সপোর্ট ও বিভিন্ন ইন্স্যুরেন্স কোম্পানির প্রায় পাঁচ হাজার কর্মকর্তা-কর্মচারী বন্দরে কর্মরত। এছাড়া মোট ২৫ হাজার মানুষ এই বন্দর কেন্দ্রিক কাজ করে জীবিকা নির্বাহ করে। প্রতিবছর সরকার এ বন্দর থেকে প্রায় পাঁচ হাজার কোটি টাকা রাজস্ব পায়।

আপনার মতামত লিখুন :