ঈদ শেষে কর্মস্থলে ফিরতে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত

প্রকাশিত : ৫ আগস্ট ২০২০

ঈদ শেষে কর্মস্থলে ফিরতে গিয়ে ভোগান্তিতে পড়েছে দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষ। বুধবার (৫ আগস্ট) ভোর থেকেই ঘাটে ছিল মানুষের উপচে পড়া ভিড়। লঞ্চ ও স্পিডবোটগুলো অতিরিক্ত যাত্রী নিয়ে শিমুলিয়ায় আসছে। প্রবল স্রোতের কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় দুর্ভোগ পোহাচ্ছেন তারা। বহরের ১৭টি ফেরির মধ্যে মাত্র ৭টি ফেরি দিয়ে সীমিত আকারে সার্ভিস সচল রাখা হয়েছে।

এছাড়া অপর ফেরিগুলো স্রোতের বিপরীতে চলতে না পেরে অলস বসে আছে। প্রায় ৩ সপ্তাহ ধরে দেশের গুরুত্বপূর্ণ এই নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। দিনে কোন রকমে সার্ভিস সচল থাকলেও রাতে বন্ধ থাকছে ফেরি চলাচল। এর ফলে দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ছে।

এদিকে, ফেরি চলাচল সীমিত হওয়ায় চাপ পড়েছে লঞ্চ ও স্পিডবোটের ওপর। অনেকেই বিভিন্ন যানে করে ঘাটে এসে লঞ্চ ও স্পিডবোটে পদ্মা পাড়ি দিয়ে গন্তব্যে যাচ্ছেন। বুধবার ভোর থেকে লঞ্চ ও স্পিডবোটে গাদাগাদি করে যাত্রীরা পারাপার করেছে। উত্তাল পদ্মায় ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী বোঝাই করেই চলছে এসব নৌযান। মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। অনেকের মুখে মাস্ক পর্যন্ত ছিল না।

এই রুটে ৮৭টি লঞ্চ ও সাড়ে ৪শ’ স্পিডবোটে চলাচল করে থাকে। বিআইডব্লিউটিসির এজিএম শফিকুল ইসলাম জানান, আমরা সার্ভিস সচল রাখার আপ্রাণ চেষ্টা চালাচ্ছি। স্রোতের কারণে সবগুলো ফেরি চলতে না পারায় সমস্যা হচ্ছে। এছাড়া ফেরিগুলো চলাচলে এখন সময় লাগছে দ্বিগুণ। তাই ট্রিপও কম হচ্ছে। এতে উভয় ঘাটেই যানজট লেগে আছে।

আপনার মতামত লিখুন :