সংবাদপত্র যেমন সমাজের দর্পণ: তেমনি এই দর্পণের রক্ষাকারী হলো সাংবাদিক

প্রকাশিত : ২২ অক্টোবর ২০২০

সাংবাদিকতা হল সমাজ ও জনসেবামূলক গুরুত্বপর্ন একটি মহৎ পেশা সাংবাদিক হল সমাজের দর্পণ । হাতে অস্ত্র না তুলেও যে যুদ্ধ করা যায় তা একমাত্র সাংবাদিকরা দেখাতে পারে। এ জন্যই এই পেশাটাকে বলা হয় মহৎ পেশা। যদি কোনো সাংবাদিক তার নিজ দায়িত্বের পথে অটল থেকে কাজ করে যায় তাহলে এর চেয়ে আর ভালো কাজ আর কিছু হতে পারে না। সরাসরি যুদ্ধে না নেমেও যুদ্ধে অংশ নিতে পারে একজন প্রকৃত সাংবাদিক।

একজন সাংবাদিক ন্যায়ের প্রতিক, অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হবার দীপ্ত প্রতিশ্রæতি। বর্তমানে সাংবাদিকতা পেশা নানান কথাবার্তা আলোচনা সমালোচনা। নানান জল্পনা কল্পনা রয়েছে এই বিষয়ে। প্রতিনিয়ত সাংবাদিকদের হতাশার খবর আসে। সাংবাদিকদের জীবনের ঝুঁকি, সাংবাদিকদের ভবিষ্যৎ নিয়ে সকলের ভাবনার শেষ নেই। একজন সাংবাদিকের যেমন জীবনের ঝুঁকি থাকে তেমনি তার পাওয়ারও অনেক কিছু থাকে। একজন সাংবাদিক পারে একটা অনিয়মের বিরুদ্ধে রুখে দাঁড়াতে আর তাকে ভেঙে চুড়ে তছনছ করে দিতে। একটা সাংবাদিক পারে আসল সন্ত্রাসী-অপরাধীদের খুঁজে বের করতে। আমাদের দেশে এখনো অনেক মানুষ আছে যারা সকালের নাস্তার চেয়ে খবরের কাগজটাকে বেশি মূল্যবান মনে করে। যেদিন খবরের কাগজ বন্ধ থাকে সেদিন অস্থির হয়ে যায়, অনেকে তাদের সকালের খুরাক মনে খবরের কাগজ ।

এখন হয়তো আমার কথা গুলো অনেকের ভালো লাগবেনা নিমপাতার মত তেতু লাগবে এতক্ষন এইকথা গুলো বলার কারন হচ্ছে বর্তমানে এই সাংবাদিকতা পেশাকে একটা তামাশা বানানোর চেষ্টা করেন কিছু তথাকথিত সাংবাদিকরা যাদের মানুষ বলে থাকে হলুদ সাংবাদিক। আমি একদম স্পষ্ট ভাষায় বলতে চাই, কিছু অনলাইন নিউজ পোর্টালের সাংবাদিকরা। সংবাদপত্র যেমন সমাজের দর্পণ, তেমনি এই দর্পণের রক্ষাকারী হলো সাংবাদিক। কিন্তু বড়ই পরিতাপের বিষয় হল, ইতিহাস- ঐতিহ্যের এই মহান পেশায় সুনাম যেন দিন দিন ভূলুণ্ঠিত হচ্ছে, আতঙ্কে পরিণত হচ্ছে সাংবাদিক নামক এই পেশা। সমাজ ও জাতিকে ন্যায় পথ দেখানোর দায়িত্ব হলো কলম সৈনিকের। কিন্তু বর্তমানে প্রায়াই যেন এর ব্যত্যয় পরিলক্ষিত হচ্ছে ।

এই পেশাগত দায়িত্ব পালনের পরিবর্তে কমার্শিয়াল দায়িত্ববোধ মনে করছে সহজে ঢুকে পড়া কথিত হাইব্রিড সংবাদকর্মীরা। তারা লোভের বশবর্তী হয়ে নীতি নৈতিকতার তোয়াক্কা করছে না, সমাজের সাধারণ লোকজন যাদের ঘৃণার চোখে দেখছে।এদের নেই কোন বিবেকবোধ, আত্মসম্মানবোধ, নৈতিকতা। এরাই আজ এ মহৎ পেশার ভাবমূর্তি বিনষ্ট করছে। এদের কাছে নৈতিকতার বালাই নাই । এরা সামান্য অর্থের বিনিময়ে নিজেকে বিক্রি করে দিচ্ছে, নিজের অস্তিত্বকে ধ্বংস করছে।এরা কোন মানের সংবাদকর্মী নয়।এরা কাউকে সম্মান করতে জানেনা।

এরা নিজেকে শ্রেষ্ঠ মনে করে।সিনিয়র ও বিজ্ঞজনদের উপেক্ষা করতেও এদের বিবেকে বাধে না। এদের দ্বারাই সুশৃঙ্খলটার পরিবর্তে সমাজে বিশৃঙ্খলতা সৃষ্টি হয়, যা সমাজ ধ্বংসের অশনিসংকেত। আমাদের দেশে এখন অনলাইন নিউজ পোর্টাল হয়ে গেছে ভেঙ্গের ছাতার মত ৩ থেকে ৪ হাজার টাকার মধ্যে তৈরী হয়ে অনলাইন পোর্টাল আবার কারো এক হাজার টাকাও লাগে না অনেক সময়। আর এরকম ভুড়ি ভুড়ি অনলাইন নিউজ পোর্টাল এসে আমাদের জনজীবন অতিষ্ঠ করে তুলছে। হ্যাঁ, কেউ আবার মনে কষ্ট নিয়েননা আগেই বলেছি যে আমার কথা গুলো অনেকের ভালো লাগবেনা। কেউ ভাববেন না যে আমি সবাইকে ডালাও ভাবে বলছি বা অনলাইন নিউজের বিরোধিতা করছি।

অনলাইন নিউজতো অবশ্যই দরকার। এখন টেকনোলজির যুগ, আমরা অনলাইনে নিউজ পড়বো এটাতো সাভাবিক। কিন্তু যদি এমন হয় যে, নিউজের হেডলাইন থাকে কারো মৃত্যু কিংবা এক্সিডেন্টের সংবাদ আর ভিতরে গিয়ে দেখা যায় নাটক-সিনেমার শুটিংয়ের কাহিনী! এমনকি একজন জীবিত মানুষকে মৃত বানিয়ে ফেলছে এই ধরনের পোর্টালগুলো। বিনা কারণে যাকে ইচ্ছা তাকে যেকোনো অপরাধে ফাঁসিয়ে দিচ্ছে তারা। মানসম্মান নষ্ট করে দিচ্ছে তারা কিছু অর্থের কারনে কখনো চিন্তা করেন সমাজে তার কতটা ক্ষতি হতে পারে। তাই আমাদের সবারই এ ব্যাপারে সচেতন হতে হবে। কেউ জেনো আবেগ-রাগ-ক্ষোভ কিংবা কোনো ধরনের লোভের বশবর্তী হয়ে নিউজ করে তা খেয়াল রাখতে হবে।

অনলাইন সাংবাদিকতা ও মোবাইল সাংবাদিকতাকে অনেক সহজ করে দিয়েছে। নাগরিক সাংবাদিকতার সূত্রপাত সাধারণ জনগণকেও সাংবাদিকতার সাথে জড়িত করেছে। তবে এসব মাধ্যমে তথ্যের বহুলতা, ভুয়া তথ্যের ছড়াছড়ি নানান ধরনের সমস্যার সৃষ্টি করছে অনেকে। সেদিকে আমাদের ভালো করে নজর দিতে হবে। সাংবাদিক মানেই এগিয়ে যাওয়া, পিছু হটা নয়। এগিয়ে যেতে গিয়ে যুগে যুগে বহু সাংবাদিকদের ক্ষতিসাধন হয়েছে। জীবন দিতে হয়ে বহু সাংবাদিকদের। ভয়ভীতি, হুমকি, মামলা বহু বাধা আসে কিন্তু সাংবাদিকরা এগিয়ে যায় তাদের আপন ছন্দে, নৈতিক দায়িত্ব আর মানুষের অধিকার প্রতিষ্ঠার প্রত্যয় নিয়ে। সর্বোপরি মহান পেশার মহত্ব ধারণ করার জন্য সকল সাংবাদিকদের অঙ্গীকারবদ্ধ হতে হবে।

 

লেখক: মোঃ সোহেল আহম্মেদ

সম্পাদক : দৈনিক উজ্জীবিত বাংলাদেশ
ও বার্তা সম্পাদক : কুয়াকাটা নিউজ
সাধারন সম্পাদক ফতুল্লা রিপোর্টার্স ইউনিটি

 

আপনার মতামত লিখুন :