অতিথি পাখির কলতানে মুখর জাবির ক্যাম্পাস

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০২০

সাগর কর্মকার, জাবি প্রতিনিধি: প্রাকৃতিক সৌন্দর্যের ক্যাম্পাস জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। উঁচু-নিচু পাহাড়ি রাস্তা, সবুজ গাছপালা আর লতাপাতায় ঘেরা ৭০০ একর ভূমি। এর সৌন্দর্য আরো বহুগুনে বেড়ে যায় যখন শীত আসে। নৈস্বর্গিক শোভামণ্ডিত ও পাখির কলতানে মুখোরিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মোহনীয় প্রকৃতির সবুজ ক্যাম্পাস। দূরদিগন্ত থেকে উড়ে আসে অনেক পরিযায়ী পাখি।চলমান করোনার কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় অন্যান্য বছর যেখানে কোলাহল থাকে, এবার তুলনামূলক সবকিছু কম। পরিবেশটাও সুন্দর। পাখিরাও নিজের মতো চলার পরিবেশ পাচ্ছে। শিক্ষার্থী শূন্য ক্যাম্পাসে এ যেন তাদেরই রাজত্ব। এসব পরিযায়ী পাখি হাজার হাজার মাইল দূরের পথ উড়ে আমাদের দেশে আসে তীব্র শীত ও খাদ্যাভাব থেকে বাঁচার জন্য।

বাংলাদেশের যেসব এলাকায় এসব পাখি আসে তার মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অন্যতম। আর শীত বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিবছরের মতো এবারও অতিথি পাখির আগমন ঘটেছে এ ক্যাম্পাসে। মূলত অক্টোবরের শেষ ও নভেম্বরের প্রথম দিকে বাংলাদেশে আসতে শুরু করে অতিথি পাখিরা। আবার মার্চের শেষদিকে ফিরে যায় আপন ঠিকানায়। বর্তমানে এ ক্যাম্পাসে ১৯৫ প্রজাতির পাখি আছে। যার মধ্যে ১২৬টি প্রজাতি দেশীয় এবং ৬৯টি অতিথি পাখি। অতিথি পাখিদের মধ্যে সরালি, পচার্ড, ফ্লাইফেচার, কোম্বডাক, গার্গেনী, ছোট জিরিয়া, মুরগ্যাধি ও পাতারী অন্যতম। এছাড়া মানিক জোড়, কলাই, ছোট নগ, জলপিপি, নাকতা, খঞ্জনা, চিতাটুপি, লাল গুড়গুটি প্রভৃতি পাখি। আর এদের আগমন হয় দূর সাইবেরিযা, মঙ্গোলিয়া, তিব্বত, হিমালয়ের পাদদেশ, চীনসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে।

জাবিতে আসা পাখির মধ্যে অধিকাংশই জলচর ও হাঁস-প্রজাতি। বৃক্ষচারী পাখিও আছে, তবে সংখ্যা কম। জীবজগতের মধ্যে পাখিরাই সর্বাধিক পরিযায়ী। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছোট বড় প্রায় ১৫টি লেকের মধ্যে পরিবহন চত্ত্বর, রেজিস্ট্রার ভবনের সামনের লেক ও বিশ্ববিদ্যালয় সুইমিংপুল সংলগ্ন লেকেই অতিথি পাখির সমাগম ঘটে সবচেয়ে বেশি।বোটানিক্যাল গার্ডেনের পাশের লেকে খাবার ও পাখি বসবাসের পরিবেশ পাখিদের অনূকুলে থাকায় পাখি বেশি এসেছে।শহরের ব্যস্তময় যান্ত্রিক জীবন আর ইট পাথরে ঘেরা ধুলাবালি থেকে হাফ ছেড়ে বাচঁতে ইতিমধ্যে অসংখ্য দর্শণার্থী ভিড় করছে ক্যাম্পাসে।
পাখির নিরাপত্তা ও অবাধ বিচরণের জন্য ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশ কিছুটা শিথিল করা হয়েছে। ‘যারা পাখি দেখতে আসছেন, তাদেরকে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাসে ঢোকার অনুরোধ জানানো হয়েছে। যে জায়গাগুলোতে পাখি বেশি আসে, সে জায়গাগুলোতে নিরাপত্তাকর্মী বাড়ানো হয়েছে।

আপনার মতামত লিখুন :