বঙ্গবন্ধুর জন্মশত বাষিকী পালন উপলক্ষে আত্রাই উপজেলায় উপহার ‘স্বপ্ন নীড়’

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০২০
smart

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি প্রতিটি প্রতিটি ঘরহীন মানুষকে ঘরতৈরি করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন সরকার। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভিন্ন বিভাগের অধীনে বিভিন্ন কমসূচির আওতায় ঘরহীন পরিবারকে ঘর তৈরি করে দেওয়ার কাযক্রম চললেও এটি হচ্ছে পৃথক কমসূচি। বঙ্গবন্ধুর জন্মশত বাষিকী পালন উপলক্ষে সরকারের একটি বড় কমসূচির অংশ হিসেবে সারাদেশের 8লাখ 82 হাজার 33টি ঘরহীন পরিবারকে টিন শেড ঘর নিমাণ করে দেওয়ার উদ্যেগ গ্রহন করেছে দূযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

এলক্ষেদূযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের একটি প্রকল্প প্রধানমন্ত্রীর কাযালয়ে অনুমোদন পেয়েছে। আগামী বছরের 17 মাচের মধ্যেই এসব ঘরহীন মানুষকে নিজের ঘরে তুলে দেওয়া সম্ভব হবে।দূযোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়সূত্রে এসব তথ্য জানা গেছে।সূত্র জানায়, চলতি অথ বছরের2020 2020সালের 7 মাচ বঙ্গবন্ধু আন্তজাতিক সন্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষনা করেছিলেন মুজিববষেদেশে কোন মানুষ গৃহহীন থাকবে না।সরকার সব ভূমিহীন,গৃহহীন মানুষকে ঘর তৈরি করে দিবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরশতজন্ম বষ উপলক্ষে চলতি বছরের 17মাচ থেকে আগামী 2021সাল 17মাচ পযন্ত সময়কে মুজিববষ ঘোষনা করে।

এই সময়ের মধ্যেইএ সব ঘর নিমাণ কাজ শেষ করতে চায় সরকার। জানা গেছে, সরকারের তিনটি কমসূচির আওতায় দেশের ভূমিহীন ঠিকানাহীন মানুষদের ঘর তৈরি করে দেওয়ার কাজ করছে।এর ই ধারা বাহিকতায় নওগাঁর নওগাঁ জেলা প্রশাসকের তত্বাবোধানে ও আত্রাই উপজেলা নিবাহী অফিসার মোঃ ছানাউল ইসলামের তদারকিতে আত্রাই উপজেলায় পাঁচুপুর ইউনিয়নের সাহেবগঞ্জ পালপাড়া পাথাইলঝাড়া মৌজায় এবং মধুগড়নই মৌজায় 81 টি সাহাগোলা ইউনিয়নের রসুলপুর গ্রামের রসুলপুর মৌজায় 61টি ভোঁপাড়া ইউনিয়নের তিলাবাদুরী গ্রামে তিলাবাদুরী মৌজায় 13 টি এবং হাটকালুপাড়া ইউনিয়নে হাটমোজারগঞ্জ গ্রামে 08টি ।

প্রতিটি জেলার জেলা প্রশাসকরা জানা গেছে, দূযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের তথ্য অনুযায়ী প্রায় 500 বগফুটের প্রতিটি ঘরে থাকবে দুটি রুম,একটি করিডোর,একটি রান্নাঘর। দূযোগ সহনীয় এসব ঘর হবে টেকসই এবং প্রতিটি ঘরেই থাকবে সোলার সিস্টেম আর ব্রজপাত নিরোধক ব্যবস্থা। গতকাল শনিবার সকালে সাহাগোল ইউপির রসুলপুর গুচ্ছগ্রাম পরিদশন সময় উপজেলা নির্বাহী অফিসার ছানাউল ইসলাম বলেন সামাজিক নিরাপত্তা বেষ্টনী সরকারের একটি গুরুত্বপূন কমসূচি। মূলত প্রান্তিক জনগোষ্ঠীর নানা নিরাপত্তা দেওয়ার লক্ষ্যেই এ প্রকল্প গ্রহন করা হয়েছে। দরিদ্র,অসহায় ওপিছিয়েপড়া জনগোষ্ঠীকেএগিয়ে নেওয়ারজন্য কাজ করছে সামাজিক নিরাপত্তাকমসূচি।

 

আপনার মতামত লিখুন :