অধিবর্ষে গুগলের ডুডল

প্রকাশিত : ২৯ ফেব্রুয়ারি ২০২০

৪ বছর পর আবার এসেছে লিপ ইয়ার বা অধিবর্ষ। অর্থাৎ এই বছর ৩৬৫ দিনে না হয়ে ৩৬৬ দিনে হবে। অতিরিক্ত ১ দিন যুক্ত হলো এই ফেব্রুয়ারি মাসে। বিশেষ এই দিনটিকে উদযাপন করতে ডুডল প্রকাশ করেছে গুগল। ১৯৯৮ সালের ৩০ আগস্ট থেকে গুগল বিশেষ দিন, বিশেষ ঘটনা, অর্জন বা বিখ্যাত কোনো ব্যক্তির জন্ম ও মৃত্যুবার্ষিকী স্মরণ করতে গুগলের হোমপেজে তাদের লোগোর পরিবর্তে বিশেষ লোগো ব্যবহার করে। আর এটাই ডুডল নামে পরিচিত।

অধিবর্ষ নিয়ে ডুডল পেজে বলা হয়েছে, ‘৪ বছর পর পর অধিবর্ষে ২৯ দিনে হয় ফেব্রুয়ারি মাস। পৃথিবী ও সূর্যের সঙ্গে আমাদের ক্যালেন্ডারের মিল রাখতেই আজকের ডুডল। দিনটি সবার ভালো কাটুক।’ শেষ অধিবর্ষ হয়েছিল ২০১৬ সালে। পৃথিবী সূর্যের চারপাশে ঘুরতে সময় লাগে প্রায় ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড। কিন্তু ৩৬৫ দিনে বছর ধরায় দেখা যায় ৪ বছর পর ২৩ ঘণ্টা ১৫ মিনিট ৮ সেকেন্ড সময় কম হিসাব করা হয়েছে। এই সমস্যা দূর করার জন্য প্রতি ৪ বছর পর পর ফেব্রুয়ারি মাসে ১ দিন যোগ করে ২৯ দিন করা হয় এবং সে বছরকে লিপ ইয়ার বা অধিবর্ষ বলা হয়।

অধিবর্ষের হিসাব ৪৬ খ্রিস্টপূর্বাব্দে প্রথম এনেছিলেন জুলিয়াস সিজার নিযুক্ত পণ্ডিতরা, যা ১২ খ্রিস্টাব্দ থেকে আরও নিখুঁত করা হয়। তাদের যুক্তি ছিল- যদি ৩৬৫ দিনের ক্যালেন্ডার বর্ষ হয় তাহলে তা থেকে বাদ চলে যাচ্ছে ৬ ঘণ্টা। বছরের পর বছর এই ৬ ঘণ্টা যুক্ত হয়ে চলেছে। কিন্তু প্রতি ৪ বছর শেষে ২৪ ঘণ্টা বা একটি পুরো দিন বাদ পড়ে যাচ্ছে একটি ক্যালেন্ডার বর্ষ থেকে। তাই পণ্ডিতরা বলেন, প্রতি ৪ বছর শেষে ক্যালেন্ডারে একটি দিন যোগ করে দিলেই তো হয়। আর এরপর থেকেই আবির্ভাব ঘটে এই দিনটির।

আপনার মতামত লিখুন :