‘প্রজন্ম হোক সমতার-সকল নারীর অধিকার’ আইএলও কনভেনশন ১০২, ১৮৯, ১৯০ অনুস্বাক্ষর কর

প্রকাশিত : ৮ মার্চ ২০২০

আজ ৮ মার্চ ২০২০ ইং রোজ রবিবার সকাল ১০.৩০ জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ কনফেডারেশন অব লেবার (ইঈখ)’র উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে মানববন্ধন ও র‌্যালী অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তারা বলেন, মানবাধিকার নিশ্চিত হলেই নারীর অধিকার নিশ্চিত হবে। সমাজ, সভ্যতা ও সংস্কৃতি এগিয়ে যাওয়ার সঙ্গে নারীদের লড়াই চলমান। সভ্যতার আজকের বাস্তবতাতেও নারীদের সর্বক্ষেত্রে অধিকার ও সাম্য প্রতিষ্ঠিত হয়নি।

বিশ্বের প্রতিটি অঞ্চলে নারীদের এগিয়ে চলার প্রতিটি ধাপ আজও মসৃণ হয়ে ওঠেনি। তাই মানবাধিকারই নারীর অধিকার। বাংলাদেশে নারীরা দীর্ঘ লড়াই সংগ্রামের মধ্য দিয়ে রাজনীতি, প্রশাসন, বিচার বিভাগ, চিকিৎসা, প্রকৌশল, সামরিক বাহিনী, খেলাধুলা, কৃষি, গার্মেন্টস ও গৃহশ্রমিক উন্নয়নের সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। সরকারি সেক্টরে মাতৃত্বকালীন ছুটি ৬ মাস থাকলেও গার্মেন্টসসহ অন্যান্য সেক্টরে মাতৃত্বকালীন ছুটি ৪ মাস যা উন্নয়নে বাধা। নারীর সার্বিক ক্ষমতায়ন, জাতীয় ও অর্থনৈতিক কর্মকা-ে নারীর অংশগ্রহণ বৃদ্ধি, শ্রম বাজারে প্রবেশগম্যতা বৃদ্ধি এবং শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানব সম্পদ রূপে নারীকে গড়ে তুলতে হবে।

বক্তারা বলেন, সামাজিক নিরাপত্তা, গৃহশ্রমিকের মানবাধিকারের কার্যকর সুরক্ষা, উন্নয়ন, কর্মক্ষেত্রে যৌন হয়রানি ও সহিংসতামুক্ত কর্মপরিবেশ নিশ্চিত করতে আইএলও কনভেনশন ১০২, ১৮৯, ১৯০ সরকারের অনুস্বাক্ষর জরুরী। বর্তমান সরকার নারী উন্নয়ননীতি ঘোষণা করেছে ঠিকই কিন্তু বাস্তবায়নের ক্ষেত্রে সরকারের কোন গুরুত্ব লক্ষ্য করা যাচ্ছে না। টেকসই উন্নয়ন বাস্তবায়ন করতে হলে নারীর প্রতি সহিংসতা রোধ ও কর্মক্ষেত্রে নারীর নিরাপত্তা নিশ্চিত করার বিকল্প নেই।

মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ কনফেডারেশন অব লেবার (ইঈখ)’র সভাপতি সুলতানা বেগম। বক্তব্য রাখেন বিসিএল’র সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন, কোষাধ্যক্ষ মাহাতাব উদ্দিন সহিদ, সদস্য মো. বাহারানে সুলতান বাহার, জাহানারা বেগম, আলমগীর রনি, কপিল উদ্দিন, শামীম খান, শামীমা আক্তার শিরিন, মো. বিল্লাল, আসাদুল ইসলাম মাসুদ, আসমা বেগম, আরাফাত জাকারিয়া সঞ্চয়, মো. ইলিয়াছ, আশরাফুজ্জামান, মো. মোস্তফা, আব্বাস উদ্দিন, মোসা. রোকসানা প্রমুখ।

আপনার মতামত লিখুন :