আফগান ইস্যুতে যা বললেন অভিনেত্রী জয়া আহসান

প্রকাশিত : ১৯ আগস্ট ২০২১

সম্প্রতি আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালেবান। এ নিয়ে বিশ্বজুড়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। তবে সেখানকার মানুষের অসহায়ত্বের ছবি কাঁদাচ্ছে বেশিরভাগ মানুষকে। কাঁদছেন দুই বাংলার প্রভাবশালী অভিনেত্রী জয়া আহসানও। ভারতের একটি গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ওখানকার যত ছবি দেখছি, আমার ভেতরটা দুমড়ে-মুচড়ে যাচ্ছে। আসলে পুরুষতান্ত্রিক সমাজের আঙুল সব সময়েই ওঠে মেয়েদের দিকে। ঠিক কম্পাসের কাঁটার মতো তা ঘুরে যায় নারীজাতির দিকে।

আফগানিস্তানে তালেবান শাসন কায়েম হওয়ার পরে আফগান পরিচালক সারা করিমি সবার কাছে সাহায্যের আবেদন করেছেন। এ বিষয়ে জয়া বলেন, ‘সারা করিমি যে আহ্বান জানিয়েছেন, আমি মন থেকে তাতে সায় দিচ্ছি। তার সঙ্গে আছি। দূর থেকে কতটা কী করতে পারব জানি না, আমার পক্ষে যদি কিছু করার সুযোগ আসে, নিশ্চয়ই করবো। ওখানকার যে সব ছবি দেখছি, শিউরে উঠছি। বাংলাদেশ হোক, ভারত হোক বা বহির্বিশ্বের যে কোনও দেশেই মেয়েদের ওপরে অত্যাচার হলে আমাদের সরব হতে হবে। দেশটা আমাদের থেকে দূরে ভেবে বসে থাকলে চলবে না। আজ যা ওখানে হচ্ছে, কাল তা আমার দেশে বা কলকাতায়ও হতে পারে।

এদিকে যুদ্ধের প্রতিক্রিয়ার পাশাপাশি জয়া আহসান এখন ব্যস্ত সময় পার করছেন তার টলিউডের ছবি ‘বিনিসূতোয়’-এর প্রচারণা নিয়ে। ছবিটি পশ্চিমবঙ্গে মুক্তি পাচ্ছে ২০ আগস্ট। এখানে তিনি অভিনয় করেছেন কলকাতার খ্যাতিমান অভিনেতা ঋত্বিক চক্রবর্তীর সঙ্গে। সিনেমাটি নির্মাণ করেছেন অতনু ঘোষ। এতে আরও অভিনয় করছেন চান্দ্রেয়ী ঘোষ, কৌশিক সেন, রেশমি সেন, খেয়া চট্টোপাধ্যায়সহ অনেকে।

আপনার মতামত লিখুন :