সব অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ

প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২১

অনিবন্ধিত সব নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। আগামী ৭দিনের মধ্যে বিটিআরসি চেয়ারম্যান এবং প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও মো. কামরুল হোসেন মোল্লা এর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ নির্দেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন ২ রিটকারী আইনজীবী জারিন রহমান এবং রাশিদা চৌধুরী নীলু।

এদিকে এর আগে গত ৫ মে সংবেদনশীল সংবাদসহ যে কোনও খবর প্রকাশে সংবাদ মাধ্যমগুলোর জন্য ‘নৈতিক নীতিমালা’ প্রনয়ণ চেয়ে সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠানো হয়। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বিটিআরসি’র চেয়ারম্যান ও বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে এ নোটিশ পাঠানো হয়। তবে ওই নোটিশের কোনও জবাব না পেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন দুই আইনজীবী।

রিট আবেদনে বলা হয়, সম্প্রতি রাজধানীতে ২১ বছরের এক মেয়ের মরদেহ উদ্ধারের ঘটনায় দণ্ডবিধি আইনের ৩০৬ ধারায় আত্মহত্যায় প্ররোচণার অভিযোগে মামলা করা হয়। ওই ঘটনাকে কেন্দ্র করে অনলাইন নিউজ পোর্টালগুলোতে অগ্রহণযোগ্য খবর প্রকাশ করা হয়। অথচ এসব সংবাদ প্রকাশ বন্ধে বিটিআরসি বা প্রেস কাউন্সিল কোনও উদ্যোগ গ্রহণ করেনি।

এ অবস্থায় বাংলাদেশ প্রেস কাউন্সিল কর্তৃক সংবাদ পরিবেশনের ক্ষেত্রে নৈতিক নীতিমালা প্রনয়ণ জরুরি। একইসাথে দেশে অনিবন্ধিত নিউজ পোর্টালগুলো চালু থাকার পরও বিটিআরসি কোনও পদক্ষেপ গ্রহণ করেনি। তাই এসব পোর্টালের রেজিস্ট্রেশনও জরুরি।

ওই রিটের শুনানি নিয়ে ‘ন্যাশনাল অনলাইন মাস মিডিয়া পলিসি-২০১৭’ অনুযায়ী দেশে অননুমোদিত এবং অরেজিস্ট্রিকৃত অনলাইন সংবাদ মাধ্যমগুলো কেন বন্ধ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন উচ্চ আদালত।

আপনার মতামত লিখুন :