মিয়ানমার থেকে এসেছে ২৮০০ টন পেঁয়াজ

প্রকাশিত : ৯ অক্টোবর ২০২১

ভারতের দক্ষিণাঞ্চলে প্রাকৃতিক দুর্যোগে অনেক ফসল নষ্ট হওয়ায় দেশটিতে পেঁয়াজের দাম বাড়তে শুরু করে। ফলে মিয়ানমারের পেঁয়াজের দাম তুলনামূলক কম হওয়ায় দেশের পেঁয়াজ আমদানিকারকেরা টেকনাফ স্থলবন্দর দিয়ে মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি করা শুরু করে।

টেকনাফ স্থলবন্দর সূত্রে জানা গেছে, ভারতে পেঁয়াজের দামে অস্থিরতা শুরুর পর থেকেই এই বন্দর দিয়ে মিয়ানমারের পেঁয়াজ আমদানি বাড়তে শুরু করে। গত ১০ দিনে মিয়ানমার থেকে ২ হাজার ৮০০ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। টেকনাফ বন্দরে ২০ সেপ্টেম্বরের আগে দু-এক দিন পর পর পেঁয়াজের নৌকা আসত বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তবে আমদানি বাড়ায় এখন প্রতিদিন দু-তিনটি নৌকা পেঁয়াজ নিয়ে আসছে।

তবে দাম বেড়েছে মিয়ানমার থেকে আসা পেঁয়াজেরও। টেকনাফ স্থলবন্দর পর্যন্ত ২০ সেপ্টেম্বরের আগে পেঁয়াজের দাম পড়ত ৩১ টাকা। গত বৃহস্পতিবার টেকনাফ পর্যন্ত দাম পড়ছে ৪০ টাকা। অর্থাৎ কেজিতে ৯ টাকা দাম বেড়েছে।

এদিকে চট্টগ্রামের খাতুনগঞ্জের পাইকারি বাজারের তথ্য অনুযায়ী, দুই দিন আগেই দেশি পেঁয়াজের দাম ছিল প্রতিকেজি ৬৫ টাকা, ভারতীয় পেঁয়াজ ৫৫ টাকা এবং মিয়ানমারের পেঁয়াজ ৫০ টাকা। এক সপ্তাহ আগে সব পেঁয়াজের দাম ১৫ টাকা করে কম ছিল।

সরকারিভাবে এখন পেঁয়াজ আমদানির সুযোগ না থাকা ও মিয়ানমারের লকডাউন পরিস্থিতিতে বিভিন্ন ব্যক্তি, কোম্পানি ও ব্যবসায়ীর সঙ্গে চুক্তিতে পেঁয়াজ আমদানি করছেন দেশের ব্যবসায়ীরা।

 

আপনার মতামত লিখুন :