বিয়ে করলেন নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই

প্রকাশিত : ১০ নভেম্বর ২০২১

শান্তিতে নোবেল পুরষ্কার বিজয়ী মালালা ইউসুফজাই বিয়ে করেছেন। তার বরের নাম অ্যাসার মালিক। নিজের বিয়ের খবর এক ইনস্টাগ্রাম পোস্ট জানিয়েছেন মালালা নিজেই।বরের সঙ্গে দুইটি ছবি নিজের ভেরিফায়েড ইনস্টাগ্রামে পোস্ট করেছেন তিনি।
ইংল্যান্ডের বাড়িতেই তাদের বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়।

পোস্টে মালালা লিখেছেন, আজকের দিনটি আমার জীবনের একটি মূল্যবান দিন। অ্যাসার এবং আমি গাঁট বেঁধেছি। পরিবারের সঙ্গে বার্মিংহামের বাড়িতে একটি ছোট নিকাহ অনুষ্ঠান উদযাপন করেছি। আমাদের জন্য দোয়া করবেন।যদিও বিয়ের বিষয়ে বিভিন্ন সময় গণমাধ্যমে নিজের অনাগ্রহের কথা জানিয়েছিলেন তিনি। গত জুন মাসেও ব্রিটেনের একটি সাময়িকীতে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‌‘মানুষকে কেন বিয়ে করতেই হবে এটা আমি বুঝতে পারি না। কাউকে জীবনে সঙ্গী করতে চাইলে কেন বিয়ের কাগজপত্রে সই করতে হবে। শুধুমাত্র যৌথতার মাধ্যমে কেন এটা হতে পারে না?’ তার এ বক্তব্য নিয়ে ওই সময় তীব্র আলোচনার জন্ম হয়।

উল্লেখ্য, মালালা ইউসুফজাই ১৯৯৭ সালের ১২ জুলাই উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত জেলায় পাশতুন জনজাতির অন্তর্ভুক্ত এক সুন্নি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তালেবানের বাধার পরও নারী শিক্ষা বিস্তারে কাজ করে যাওয়ায় ২০১২ সালে জঙ্গিরা তাকে গুলি করে। এ সময় চিকিৎসার জন্য তাকে যুক্তরাজ্যে নেওয়া হয়। এরপর থেকে তিনি পরিবারসহ যুক্তরাজ্যে বসবাস করছেন। ২০১৪ সালে সবচেয়ে কম বয়সী হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন মালালা। ২০১৭ সালে জাতিসংঘ তাকে শান্তির দূত হিসেবে নিয়োগ করে।

আপনার মতামত লিখুন :