কপিরাইট আইনে বাংলালিংকের বিরুদ্ধে জেমসের মামলা

প্রকাশিত : ১০ নভেম্বর ২০২১

বাংলা ব্যান্ড সংগীতাঙ্গনের লিজেন্ড ফারুক মাহফুজ আনাম জেমসের বিভিন্ন জনপ্রিয় গানকে বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে অনুমতি ছাড়াই ব্যবহার করার অভিযোগে টেলিকম অপারেটর বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইটের দুটি মামলা করা হয়েছে। বুধবার (১০ নভেম্বর) সকালে ঢাকার মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশের আদালতে সংগীতশিল্পী জেমস তার আইনজীবীর মাধ্যমে কপিরাইটের একটি মামলার আবেদন করেন।

এর পর আদালত তাদের জবানবন্দি গ্রহণ করে নথি পর্যালোচনায় মামলার আসামিদের বিরুদ্ধে সমন জারি করে তাদের আগামী ৩০ নভেম্বরের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। এর আগে একই বিষয় নিয়ে ১৯ সেপ্টেম্বর সকালেই মামলা দায়ের করতে আইনজীবীকে সঙ্গে নিয়ে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে এসেছিলেন জেমস। তবে আদালত মামলাটির আবেদন গ্রহণ না করে সংশ্লিষ্ট থানা যাওয়ার পরমর্শ দেন। থানা মামলা না নেওয়ায় তিনি আবারও আদালতে এ মামলা করেন।

সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল বলেন, ‘জেমস অসংখ্য জনপ্রিয় গান তার কাছ থেকে কোনও ধরনের অনুমতি না নিয়েই বাংলালিংক তাদের ওয়েলকাম টিউন, বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করে আসছে। বাংলালিংকের এই কর্মকাণ্ড কপিরাইট আইন ভঙ্গের সামিল। এ কারণেই তিনি বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইন ভঙ্গের অভিযোগে মামলা দায়ের করেন।

এদিকে জেমস বলেন, ‘২০০৭ সাল থেকে আমার অসংখ্য গান বাণিজ্যিকভাবে বিনা অনুমতিতে প্রচার হয়ে আসছিল। গত ১৪ বছর ধরে এটি সুরাহার জন্য আমার আইনজীবীরা চেষ্টা করে আসছিলেন। কিন্তু কোনও লাভ হয়নি। অবশেষে আমরা মহামান্য আদালতের কাছে গেলাম। আমার বিশ্বাস এই মামলার মধ্য দিয়ে যুগান্তকারী রায় আসবে বাংলাদেশ কপিরাইট বাস্তবায়নের পক্ষে।

 

 

আপনার মতামত লিখুন :