জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে যুবলীগের শোক

প্রকাশিত : ১ ডিসেম্বর ২০২১

বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য বর্ষন ইসলাম এর পিতা জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। এক শোক বার্তায় তিনি বলেন-“জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম একজন বহুমূখী প্রতিভার অধিকারী। তিনি ১৯৩৪ সালের ১ জানুয়ারি চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় কলাকান্দা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন ভাষা সৈনিক এবং মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণকারী।

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের প্রত্যক্ষ সাক্ষী হয়ে যে সব ইতিহাস গ্রন্থ রচনা করেছেন তা আমাদের বাংলা সাহিত্যের জন্য এক অমূল্য সম্পদ। তাঁর লেখার মধ্যে আমরা সব সময়ই মুক্তিযুদ্ধের চেতনা আর গভীর দেশপ্রেম খুুঁজে পাই। বিশিষ্ট এই গুণী লেখক মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন, বিকাশ, চর্চা, প্রচার-প্রসারে অবদান রেখেছেন। তিনি ছিলেন নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম নজরুল অধ্যাপক। তিনি ছিলেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরাসরি শিক্ষক। জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম এর মৃত্যুতে বাংলাদেশ এক উজ্জ্বল নক্ষত্রকে হারালো। তাঁর এই অনন্ত প্রস্থান বাংলা সাহিত্যে এক অপূরণীয় ক্ষতি।”

ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার বেলা আড়াইটায় মারা যান নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম। স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত এই শিক্ষক, গবেষকের বয়স হয়েছিল ৮৭ বছর। শোকবার্তায় যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ অধ্যাপক রফিকুল ইসলামের আত্মার মাগফিরাত কামনা ও তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন ।

আপনার মতামত লিখুন :