মৌলভীবাজারে বর্ণাঢ্য আয়োজনে মুক্ত দিবস উদযাপন

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০২১

মশাহিদ আহমদ, মৌলভীবাজার : ৮ ডিসেম্বর মৌলভীবাজার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বীর মুক্তিযোদ্ধারা মরন পণ লড়াই করে পাক হানাদার বাহিনীকে মৌলভীবাজার থেকে বিতারিত করে শত্রুমুক্ত করেছিল। মুক্তিযোদ্ধাদের বহুম‚খী মরন পন লড়াই ও ভারত থেকে মুক্তি বাহিনী ক্রমশ ক্যাম্প অভিমুখে এগিয়ে আসার খবরে পাক বাহিনী ভীত হয়ে পড়ে। অবস্থা বেগতিক দেখে ৮ ডিসেন্বর ভোরে মনুব্রীজ সহ বিভিন্ন স্থাপনা পাক বাহিনী ধংশ করে তারা পালিয়ে যায়। এর পর মুক্ত হয় মৌলভীবাজার শহর। উড়ানো হয় স্বাধীন বাংলাদেশের পতাকা।

এ উপলক্ষে আজ বুধবার সকাল সাড়ে ১১ টায় জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। তারপর জাতীয় পতাকা শোভিত একটি বর্ণাঢ্য বিজয় র‌্যালী শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শহীদমিনার চত্ত¡রে মুক্তিযোদ্ধের স্মৃতিচারণ ও আলোচনা সভায় মিলিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,মৌলভীবাজার ও হবিগঞ্জ আসনের সংসদ সদস্য এবং জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি সৈয়দা জোহরা আলাউদ্দিন এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মো: আজমল হোসেন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান মো: মিছবাউর রহমান,সাবেক জেলা মুক্তিযোদ্ধা কামান্ডার মো: জামাল উদ্দিনসহ অন্যান্যরা। অনুষ্ঠানে বিভিন্ন উপজেলা থেকে আগত বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধিবৃন্দ, সুধীবৃন্দ, সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সর্বস্তরের জনগণ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

 

আপনার মতামত লিখুন :