অসদুপায় অবলম্বনকারীদের সহযোগিতা করাও দুর্নীতি: চসিক মেয়র

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০২১

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, সাধারণভাবে দুর্নীতি বলতে মানুষ অসদুপায় অবলম্বন করে যা কিছু করে তাই দুর্নীতি। একজন ব্যক্তি তার নিজের পরিবার অথবা অন্য কারো আর্থিক বা অনার্থিক লাভ বা সুবিধার জন্য অসদুপায় অবলম্বন করে যা কিছু তাই দুর্নীতি। আর এধরণের কাজে সহযোগিতা করাও দুর্নীতির সামিল।

আজ বৃহস্পতিবার দুপুরে টাইগারপাসস্থ অস্থায়ী অফিসের কনফারেন্স রুমে আর্ন্তজাতিক দুর্নীতি বিরোধী দিবস ২০২১’র অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল আলম’র সভাপতিত্বে এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প (এলআইইউপিসি)’র টাউন ম্যানেজার সরোয়ার হোসেন খান, টাউন ফেডারেশন ম্যানেজার কোহিনূর আকতার, মাঠ পর্যায়ের দলনেতা কনিকা চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র আরো বলেন, দুর্নীতি সর্বজনীন কোন সংজ্ঞা নেই। ঘুষকে আমরা সাধারণ অর্থে দুর্নীতি বলি। কিন্তু কোন কর্মজীবী যদি যথাসময়ে কর্মস্থলে উপস্থিত না হন বা পূর্ণ কর্মঘন্টা অর্থ্যাৎ ৮ঘন্টা অফিসে উপস্থিত না থাকেন এটাও দুর্নীতি। তেমনি অফিস চলাকালীন সময়ে নিজের বা পারিবারিক কাজে ব্যস্ত থাকলে সেটাও দুর্নীতি পর্যায়ে পড়ে।

বাংলাদেশে বর্তমানে জাতীর বিবেক বলে খ্যাত শিক্ষকরাও দুর্নীতিতে নিমজ্জিত। অনেকে শ্রেণীকক্ষে না গিয়ে ক্লাস ফাঁকি দেন। এটাও একধরণের দুর্নীতি। তাই দুর্নীতি নির্মূলে মানুষের বিবেককে জাগ্রত করতে হবে। নিজে সচেতন হওয়ার পাশাপাশি অন্যকে সচেতন করতে হবে। তাহলেই একদিন বাংলাদেশ দুর্নীতিমুক্ত হবে বলে আশা করা যায়। পরে মেয়র মো. রেজাউল করিম চৌধুরী উপস্থিত সকলকে দুর্নীতি বিরোধী শপথ বাক্য পাঠ করান।

আপনার মতামত লিখুন :