ঢাবিতে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০২১

ফিজিক্যালি চ্যালেঞ্জড্ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ), ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে আজ ৯ ডিসেম্বর ২০২১ বৃহস্পতিবার আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচির উদ্বোধন করেন।

পিডিএফ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সাবিহা বৈশাখীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের চেয়ারপার্সন তাওহিদা জাহান এবং অকো-টেক্স গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী আব্দুস সোবহান বিশেষ অতিথির বক্তব্য রাখেন। সংগঠনের সাধারণ সম্পাদক নাঈম মোল্লা অনুষ্ঠান সঞ্চালন করেন ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অন্তর্ভুক্তিমূলক ও সমতাভিত্তিক সমাজ নির্মাণের লক্ষ্যে সকল ক্ষেত্রেই প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য প্রতিবন্ধী ব্যক্তিদের মূল ধারায় সংযোজন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের সকল ক্ষেত্রে প্রতিবন্ধী শিক্ষার্থীদের অবাধ চলাচল ও অংশগ্রহনের জন্য ইতোমধ্যেই নানান উদ্যোগ বাস্তবায়ন করা হয়েছে।

প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, যাদেরকে আমরা সমাজে প্রতিবন্ধী হিসেবে উল্লেখ করি তারা সাধারণ মানুষের চেয়েও অনেক ক্ষেত্রে বেশি দক্ষ এবং মানসিকভাবে অনেক শক্তিশালী। তারা যে কোন চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম। বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীদের জ্ঞান-বিজ্ঞান, চিন্তা-চেতনা এবং কর্মদক্ষতা উন্নয়নে এই সংগঠনের সদস্যবৃন্দ ভূমিকা রাখবে বলে তিনি প্রত্যাশা করেন।

আপনার মতামত লিখুন :