বাধন হিজড়া সংঘের উদ্যোগে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০২১

“বৈষম্য ঘোচাও, সাম্য বাড়াও মানবাধিকারের সুরক্ষা দাও” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সারা বিশ্বসহ বাংলাদেশেও ১০ ডিসেম্বর ২০২১ আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত হয়। বিশ্বব্যাপী সাম্য ও মানবাধিকার প্রতিনিয়ত ভয়াবহ আকারে লঙ্ঘিত হচ্ছে, তৈরি হচ্ছে ধনী-গরীব, ধর্মীয়, সামাজিক, রাজনৈতিক ও সাদা-কালোর বৈষম্য।

একদিকে বিশ্বব্যাপী করোনা অতিমারী, অপরদিকে মানবাধিকার লঙ্ঘন দুটোই যেন সীমানা পেড়িয়ে সমানতালে চলছে। ধনী দেশগুলোর নাগরিকরা যেখানে কোভিড-১৯ ভ্যাকসিন ১ম, ২য় ও বুস্টার ডোস পায় সেখানে দরিদ্র দেশগুলোর নাগরিকগন টীকার অপেক্ষায় দিন গুনে। মানবাধিকার প্রতিটি নাগরিকের রাষ্ট্রীয় অধিকার।

তাই এখনই সময় মানবাধিকার রক্ষায় বিশ্ববাসীকে একযোগে কাজ করতে হবে। বাধন হিজড়া সংঘ হিজড়া জনগোষ্ঠির মানবাধিকার ও জীবনমান উন্নয়নের পাশাপাশি প্রায় দুইযুগ ধরে রাষ্ট্রীয় ও সামাজিক অধিকার নিয়ে কাজ করে আসছে।

প্রতি বছরের ন্যায় এ বছরও বাধন হিজড়া সংঘের উদ্যোগে পালিত হয় আন্তর্জাতিক মানবাধিকার দিবস ২০২১। জাতীয় পর্য়ায়ে সরকারি নির্দেশনা অনুসরণ করে দেশের অন্যান্য সংগঠনের সাথে একত্র হয়ে বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউট, খামারবাড়ি, ফার্মগেট, ঢাকায় বর্ণাঢ্য র‌্যালিতে অংশগ্রহনের মধ্যে দিয়ে আন্তর্জাতিক মানবাধিকার দিবস ২০২১ পালন করে । উক্ত র‌্যালিতে বাধন হিজড়া সংঘের প্রকল্পের কর্মীগন অংশগ্রহণ করেন।

আপনার মতামত লিখুন :