মানবেতর জীবন-যাপন করছেন বেগম রোকেয়ার উত্তরসূরীরা

প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০২১

মানবেতর জীবন-যাপন করছেন বেগম রোকেয়ার উত্তরসূরীরা। সহায়তার বিধান থাকলেও এগিয়ে আসেনি সংস্কৃতি মন্ত্রণালয়।পরিবারের সদস্যদের অভিযোগ, রোকেয়ার বাস্তুভিটার ৩০ শতক জমি তাদের নামে থাকলেও সেটি এখন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অধীনে। বেগম রোকেয়ার ১৪১তম জন্মবার্ষিকী পালন হচ্ছে বৃহস্পতিবার।

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার জন্ম রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দে। প্রতি বছর ৯ ডিসেম্বর রোকেয়া দিবস ঘটা করে পালন করা হলেও সারা বছর জরাজীর্ণ পড়ে থাকে জায়গাটি। এমনকি তার পরিবারের খোঁজও রাখে না কেউ।পায়রাবন্দে এখনো আছে বেগম রোকেয়ার উত্তরসূরীরা। শিক্ষিত সন্তানদের চাকরি না থাকায় মানবেতর দিন কাটে।

পরিবারের সদস্যদের অভিযোগ, বেগম রোকেয়ার সাড়ে তিনশো বিঘা জমিও বেদখল হয়ে গেছে। যে ৩০ শতক জমিতে তারা বসবাস করছেন তাও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অধীনে। জমি উদ্ধারসহ বেগম রোকেয়ার মরদেহ তার জন্মস্থানে সমাহিত করতে সরকারের প্রতি জোর দাবি বেগম রোকেয়া স্মৃতি সংসদের।

রংপুর জেলা প্রশাসক আসিব আহসান বলছেন, দখলকৃত জমি উদ্ধারে তদন্ত কমিটি হয়েছে। প্রতিবেদন পেলেই ব্যবস্থা নেয়া হবে। বেগম রোকেয়ার প্রকৃত ইতিহাস ও কর্মময় জীবনী নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে স্মৃতিকেন্দ্রের কার্যক্রম চালুর দাবি স্থানীয়দের।

আপনার মতামত লিখুন :