বুদ্ধিজীবী দিবসে জাগপা’র আলোচনা ও শ্রদ্ধা: ব্যারিস্টার তাসমিয়া প্রধান

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০২১

জাতীয় গণতান্ত্রিক পার্টি- জাগপা’র সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান বলেছেন, স্বাধীনতার মাসে আমার দেশের আইন শৃঙ্খলা বাহিনীর উপর ভিনদেশীদের নিষেধাজ্ঞা স্বাধীন দেশের জন্য শতাব্দীর সেরা কলঙ্ক এবং দুঃখজনক ঘটনা। স্বাধীনতার ৫০ বছর পুর্তির এইদিনে দেশের জনগণ একটি সমৃদ্ধিশালী, দুর্নীতিমুক্ত ও গণতান্ত্রিক রাষ্ট্র স্বপ্ন দেখতে চেয়েছিল। কিন্তু আফসোস হয় আজ আমাদের দেশে গণতন্ত্র নেই, বাক-স্বাধীনতা নেই, মানবাধিকার নেই, ভোটাধিকার নেই, জনগণের মৌলিক অধিকার নেই। মূলত সুশাসনের অভাবেই দেশে একযুগ ধরে গণতন্ত্রের ভয়াবহ সংকট দেখা দিয়েছে। বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠার দাবী এখন বিশ্ব জুড়ে।

তিনি বলেন, দেশবাসী জানতে চায়। রাজনৈতিক প্রতিপক্ষ দমণে কারা আইন শৃঙ্খলা বাহিনীকে ক্রসফায়ার, গুম-খুন এবং গণতান্ত্রিক আন্দোলনে জনগণের উপর গুলি চালাতে হুকুম তামিল করেছিল? যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের প্রতি আহ্বান আইন শৃঙ্খলা বাহিনীকে দায়ী না করে হুকুম দাতাদের উপর নিষেধাজ্ঞা জারি করুন। তিনি বলেন, বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর যথেষ্ট দক্ষতা, মেধা রয়েছে। কিন্তু তাদের আইন প্রয়োগে গণতান্ত্রিক ক্ষমতা দেওয়া হয় নাই। আজ এই সকল বাহিনীর উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার জন্য দায়ী আওয়ামীলীগ সরকার।

তিনি আজ ১৪ ডিসেম্বর, মঙ্গলবার সকাল সাড়ে ১১ টায় আসাদগেট জিইউপি মিলনায়তনে জাগপা আয়োজিত “শহীদ বুদ্ধিজীবী দিবসের স্মরণে” এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন জাগপার সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেন, প্রেসিডিয়াম সদস্য আসাদুর রহমান খান, সহ-সভাপতি ও জাগপার মূখপাত্র রাশেদ প্রধান, যুগ্ম সাধারণ সম্পাদক ইনসান আলম আক্কাস, দপ্তর সম্পাদক তৌহিদুল ইসলাম রাতুল, যুব জাগপা’র কেন্দ্রীয় সভাপতি আরিফুল হক তুহিন,সাধারণ সম্পাদক রিয়াজ রহমান, সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী সিরাজুল ইসলাম, জাগপা ছাত্রলীগ সাধারণ সম্পাদক শ্যামল চন্দ্র সরকার, যুব জাগপা ঢাকা মহানগর আহ্বায়ক নজরুল ইসলাম বাবলু প্রমুখ।

এদিকে জাগপার সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেনের নেতৃত্বে সকাল সাড়ে ৯টায় জাগপার একটি প্রতিনিধি দল মিরপুরস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন।

আপনার মতামত লিখুন :