আফগানিস্তানে মানবিক সহায়তায় অর্থ ছাড়ে জাতিসংঘে প্রস্তাব পাস

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০২১

চরম আর্থিক ভোগান্তিতে পড়া আফগান নাগরিকদের জন্য মানবিক ত্রাণ সহায়তায় অর্থ ছাড়ে যুক্তরাষ্ট্র উত্থাপিত একটি প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদ পাস হয়েছে। বুধবার নিরাপত্তা পরিষদে দ্বিতীয়বার উত্থাপিত প্রস্তাবটি সর্বসম্মতভাবে পাস হয়। খবর এএফপি’র। যুক্তরাষ্ট্র প্রথমে এ সংক্রান্ত প্রস্তাব পেশ করলে চীন, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন ও ভারত বিরোধিতা করে। পরে কিছুটা পরিবর্তন এনে সেটা পেশ করলে সর্বসম্মতিক্রমে তা পাস হয়।

আফগানিস্তানের আর্থিক অবস্থা মুখ থুবড়ে পড়ার প্রেক্ষাপটে চরম মানবিক সংকট এড়ানো প্রশ্নে বিতর্কের কয়েকমাস পর জাতিসংঘ এই প্রথম এমন প্রস্তাব গ্রহণ করলো। এটিকে একটি ‘ভালো প্রস্তাব’ অভিহিত করে আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান স্বাগত জানিয়েছে। গত আগস্টে তালেবানরা ক্ষমতাগ্রহণের পর ত্রাণের কয়েক বিলিয়ন ডলার এবং বিভিন্ন সম্পদ পশ্চিমা দেশগুলো জব্দ করে রেখেছে।

সাহায্য নির্ভর আফগান অর্থনীতির ক্ষেত্রে এটিকে জাতিসংঘ একটি ‘নজিরবিহীন আর্থিক অভিঘাত’ হিসেবে বর্ণনা করেছে। বিগত কয়েকমাস ধরে পর্যবেক্ষকরা সতর্ক করে দিয়ে আসছে যে এই প্রচণ্ড শীতের মধ্যে একই সঙ্গে খাদ্য, জ্বালানি ও আর্থিক সংকট চলাকালে দেশটির লাখ লাখ মানুষ অনাহারে থাকছে। আবার অনেকে বাধ্য হয়ে অভিবাসনের পথ বেছে নিচ্ছে।

আপনার মতামত লিখুন :