এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ বৃহস্পতিবার

প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০২১

করোনাভাইরাস মহামারীতে বিলম্বিত চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হবে ৩০ ডিসেম্বর বৃহস্পতিবার। আর একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ৫ জানুয়ারি। অনলাইনে আবেদন করা যাবে ২২ জানুয়ারি পর্যন্ত। ক্লাস শুরু মার্চে।মঙ্গলবার শিক্ষামন্ত্রী দীপু মনি জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা অ্যাকাডেমিতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান।

১৪ থেকে ২৩ নভেম্বর পর্যন্ত চলে এসএসসি ও সমমান পরীক্ষা। এবার ২২ লাখ ২৭ হাজার শিক্ষার্থী গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে পরীক্ষা দিয়েছে। পরীক্ষা শেষ হওয়ার একমাসের মধ্যে ফল প্রকাশ করার কথা ছিল। ফল প্রস্তুতের সব কাজ শেষ বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এসময় তিনি বলেন, আগামী বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণের উদ্বোধনের দিন এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ফলাফল ঘোষণার পর এসএসসি পরীক্ষার্থীরা শিক্ষাবোর্ডের ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবেন।

করোনাভাইরাস মহামারীর কারণে নয় মাস পিছিয়ে গত ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়, যার মাধ্যমে দেড় বছর পর প্রথম কোন পাবলিক পরীক্ষায় বসে শিক্ষার্থীরা। সব বোর্ড মিলিয়ে এবার এসএসসিতে পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। সংক্ষিপ্ত সিলেবাসে তিনটি নৈর্বচনিক বিষয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলা, ইংরেজির মত আবশ্যিক বিষয়গুলোতে এবার পরীক্ষা না নিয়ে আগের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

ফল প্রকাশের পর ৫ জানুয়ারি থেকে শুরু হবে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন। চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। শিক্ষকরা বলছেন, নতুন শিক্ষাবর্ষে স্বাভাবিক ক্লাস চালুর প্রস্তুতি নেয়া হচ্ছে। এদিকে, একাদশ শ্রেণির ভর্তিতে রাজধানীতে সর্বোচ্চ ৮ হাজার টাকা নির্ধারণ করেছে শিক্ষাবোর্ড।

 

আপনার মতামত লিখুন :