মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরডোয় ছড়িয়ে পড়ছে ভয়াবহ দাবানল

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০২১

মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে ভয়াবহ আকারে দাবানল ছড়িয়ে পড়ায় শত শত ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। ফলে কয়েক হাজার মানুষকে এরই মধ্যে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। প্রবল বাতাসের কারণে বিদ্যুতের লাইন ভেঙে পড়লে সেখান থেকে আগুনের সৃষ্টি হয়। আর মুহূর্তের মধ্যেই তা সব থেকে ভয়ঙ্কর দাবানলের রূপ ধরণ করে।

উত্তর ডেনভারের বোল্ডার কাউন্টিতে আগুন দ্রুত গতিতে ছড়িয়ে পড়েছে। চারিদিকে আগুন এই দ্রুত ছড়িয়ে পড়ার কারণে মৃত্যু এবং আহত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে ধারণা করছেন কর্মকর্তারা। শুক্রবার (৩১ ডিসেম্বর) ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া যায়।

লুইসভিল ও সুপিরিয়র শহরের প্রায় ৩০ হাজার লোককে বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বাড়ি ছেড়ে যেতে বলা হয়েছিল। এমনকি জরুরি অবস্থা ঘোষণা করেছেন গভর্নর জ্যারেড। তিনি সংবাদ সম্মেলনের মাধ্যমে বলেন, আগুনের কেন্দ্র কোথায় সেটা প্রশ্ন না; আগুন একটি প্রাকৃতিক সম্পদ। আশা করি বাতাস কমে যাবে, আবহাওয়ার পরিবর্তন হবে। এ সময় তিনি ক্ষতিগ্রস্তদের পাশে সরকার দাঁড়াবে বলেও আশ্বাস দেন।

বোল্ডার কাউন্টির পুলিশ কর্মকর্তা জো পেলে জানিয়েছেন, সুপিরিয়রের পশ্চিমে প্রায় ৩৭০টি বাড়ি আগুনে পুড়ে গেছে এবং ২১০ টি ধ্বংস প্রাপ্ত অবস্থায় কোনো রকম টিকে আছে। একটি শপিং কমপ্লেক্স এবং হোটেলও সম্পূর্ণভাবে নিশ্চিহ্ন হয়ে গেছে। জো বলেছেন, এখন পর্যন্ত অন্তত সাতজন হতাহতের খবর পাওয়া গেছে। বাকি আরও পাওয়ার সম্ভাবনা রয়েছে।

স্থানীয় হার্ডওয়্যারের দোকানের কর্মচারী প্যাট্রিক কিলব্রাইড আগুন লাগার খবর পেয়ে দ্রুত নিজের বাড়িতে যান। এরপর কিছু জিনিসপত্র বাঁচাতে পারলেও তার পোষা কুকুর-বিড়ালকে বাঁচাতে পারেননি বলে দ্য ডেনভার পোস্ট নামে একটি চ্যানেলকে জানান।

উল্লেখ্য, কলোরাডো সাম্প্রতিক বছরগুলোতে চরম খরার সম্মুখীন হয়েছে। এই শুষ্ক আবহাওয়ার কারণে শুষ্ক হয়ে থাকে সব কিছু যা দ্রুত আগুন জ্বালাতে ও ছড়াতে সাহায্য করে।

আপনার মতামত লিখুন :