ধান ক্ষেত থেকে ক্ষুদার্থ বিরল প্রজাতির শকুন উদ্ধার

প্রকাশিত : ৫ জানুয়ারি ২০২২

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়ায় ধান ক্ষেত থেকে বিরল প্রজাতির একটি শকুন উদ্ধার করেছে বন বিভাগ। বুধবার দুপুরে উপজেলার ধুলাসার ইউনিয়নের বৌলতলী গ্রামের এক কৃষকের ক্ষেতে এটিকে স্থানীয়রা দেখতে পায়। পরে খবর পেয়ে বনকর্মীরা বিরল প্রজাতির ক্ষুদার্থ এ শকুনটিকে উদ্ধার করেন। এটিকে এক নজর দেখতে ভিড় করছে স্থানীয়রা।

স্থানীয় সূত্রে জানা যায়, বেশ কয়েকজন শিক্ষার্থী বৌলতলী গ্রামের সড়ক দিয়ে মাদ্রাসায় যাচ্ছিলো। এসময় একটি রেন্ট্রি গাছে শকুনটি দেখতে পেয়ে তারা ধাওয়া দেয়। শকুনটি দৌড়ে গেলে সেখান থেকে ধরে ফেলে। খবর পেয়ে ধুলাসার ইউনিয়নের বিট অফিসার উজ্জল হোসেন ঘটনাস্থলে পৌছে শকুনটিকে উদ্ধার করে বিট আফিসে নিয়ে যায়।

ধুলাসার ইউনিয়নের বিট অফিসার উজ্জল হোসেন বলেন, শকুনটি ক্ষুদার্থ ও অসুস্থ্য। তাই ডাক্তরের পরামর্শ নিয়ে মুরগীর মাংস ও ¯øাইন খাওয়ানো হচ্ছে। বিষয়টি উধ্বতন কর্মকর্তাকে জানানো হয়েছে। বর্তমানে এ শকুনটি তার তত্ত¡াবেধনে রয়েছে বলে তিনি জানিয়েছেন।

উপজেলা প্রানি সম্পদ অফিসের উপ সহকারী কর্মকর্তা সুভাশিষ বলেন,শকুনটিকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। যেহেতু এটি ক্ষুদার্থ তাই খাবারের ব্যাস্থার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

মহিপুর রেঞ্জের বন কর্মকর্তা আবুল কালাম বলেন, শকুনটিকে রোগাক্রান্ত মনে হচ্ছে,তাই এটিকে প্রানি সম্পদ অফিসের কাছে হস্তান্তর করা হবে। প্রানিটিকে বনে অবমুক্ত করা হবে বলেন তিনি সাংবাদিকদের জানিয়েছেন।

আপনার মতামত লিখুন :