রাঙ্গাবালীর ২ ইউনিয়নে ১৯ বছর পর নির্বাচন

প্রকাশিত : ৭ জানুয়ারি ২০২২

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি: আইনি জটিলতা কাটিয়ে ওঠার পরও নির্বাচন থেকে বঞ্চিত ছিল পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার বড়বাইশদিয়া ও মৌডুবী ইউনিয়ন। এখানে সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০০৩ সালে অর্থাৎ ১৯ বছর আগে। অবশ্য তখন এ দুটি এলাকা ছিল একটি ইউনিয়নের অন্তর্ভুক্ত।জানা গেছে, ১৯০৩ সালের নির্বাচনের পর থেকে একই ইউনিয়নের মৌডুবী এলাকায় পৃথক ইউনিয়নের দাবি তোলেন মৌডুবীবাসী। এ নিয়ে উচ্চ আদালতে মামলা হয়। যে কারণে গত ১৯ বছর (তিন টার্ম) নির্বাচন স্থগিত থাকে।

অবশেষে সকল সমস্যার সমাধান হওয়ায় নতুন ইউনিয়ন হিসেবে ঘোষণা করা হয় মৌডুবীকে। নির্বাচনে আর কোন বাধা নেই এমনটাই ভাবছিল সাবই। নির্বাচনের হাওয়া বইতে শুরু করেছিল দুই ইউনিয়নেই। সম্ভাব্য প্রার্থীরা গণসংযোগ শুরু করেছিল ইউনিয়নের জনবহুল এলাকা ও স্থানীয় বাজারে বাজারে। কিন্তু ৬ষ্ঠ ধাপেও তফসিল ঘোষণা না হওয়ায় হতাশায় পরেন এ জনপদের মানুষ। তাই নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করেন এলাকাবাসী। হয়তো এবারও হবে না নির্বাচন। অবশেষে বুধবার (২৯ ডিসেম্বর) এ তফসিল ঘোষণা করা হয়।

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে এবার উপজেলার ২ নম্বর বড়বাইশদিয়া ও ৬ নম্বর মৌডুবী ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ খবর শুনে রীতিমত আনন্দের জোয়ার বইছে এ দুই ইউনিয়নের ২০ হাজার ভোটার ও সংশ্লিষ্ট প্রার্থীদের মাঝে। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৭ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে।

তফসিল ঘোষণা হয়ার পর থেকেই ইউনিয়ন জুড়ে সাধারণ ভোটার ও প্রার্থীদের মাঝে ভোটের আমেজ ছড়িয়ে পড়েছে। চায়ের দোকানে চলছে নানা গুঞ্জন। সর্বত্র চলছে আলোচনার জোয়ার। যেহেতু অনেক বছর পর ভোট দেয়ার সুযোগ হচ্ছে, তাই পছন্দের প্রার্থী ও যোগ্য জনপ্রতিনিধি বেছে নেয়ার সময় এখনি। অপরদিকে সম্ভাব্য প্রার্থীরাও তাদের তৈরি করছেন নিজেকে জনগণের সামনে উপস্থাপনের জন্য। সব মিলিয়ে এ দুই ইউনিয়নে সর্বত্র ছড়িয়ে পড়েছে নির্বাচনের আমেজ।

আপনার মতামত লিখুন :