কুয়াকাটায় অনুষ্ঠিত হয়েছে উপকূলীয় নদী সম্মেলন

প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২২

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।। পর্যটন কেন্দ্র কুয়াকাটায় অনুষ্ঠিত হয়েছে উপকূলীয় নদী সম্মেলন। এ উপলক্ষে আবাসিক হোটেল গ্রেভার ইনের হলরুমে দুইদিন ব্যাপী আলোচনা সভা এবং প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। শনিবার সকালে এ সম্মেলন সমাপনী আনুষ্ঠানে ভার্চুয়ালে প্রধান অতিথির বক্তব্য রাখেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবুর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড.মো.মনজুরুল কিবরীয়া, ওয়াটার কিপার বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সমন্বয়কারী শরীফ জামিল, রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ।

মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাতীয় নদী রক্ষা কমিশনের পরিবেশ ও জলবায়ু বিশেষজ্ঞ মনির হোসেন চৌধুরী এবং উপকূলীয় অনুসন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু।

বক্তারা বলেন, উপকূলের নদ-নদী ও জনজীবন জলাবায়ু পরিবর্তন ও অতিমাত্রার লবনাক্ততার কারণে প্রাণ ও প্রকৃতি আজ বিপন্ন। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ায় ডুবে যাওয়ার ঝুঁকি তৈরি হয়েছে উপকূলীয় এলাকা। তাই নদী রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহবান জানানো হয়।

 

আপনার মতামত লিখুন :