সুন্দরবনে জেলের জালে ধরা পড়েছে শাপলাপাতা মাছ

প্রকাশিত : ১ ফেব্রুয়ারি ২০২২

এস.এম. সাইফুল ইসলাম কবির: পূর্ব সুন্দরবনের দুবলার চর সংলগ্ন গভীর বঙ্গোপসাগরের এক জেলের জালে ধরা পড়েছে ১০ মণ ওজনের একটি বিশাল আকৃতির শাপলাপাতা মাছ। রবিবার দিবাগত গভীর রাতে সাগরে জেলে কুতুবআলীর জালে মাছটি ধরা পড়ে।

এরপর সোমবার সকালে সেই মাছটি বিক্রির জন্য আনা হয় মোংলা পৌর শহরের প্রধান মাছ বাজারে। এ সময় বিশাল আকৃতির মাছটি দেখতে উৎসুক জনতার ভিড় জমে। মাছ বাজারের রাইজিং ফিস আড়ৎ মালিক দ্বীন ইসলাম ডাকের মাধ্যমে ৬৫ হাজার টাকায় মাছটি কিনে নেন। এরপর তিনি মাছটি কেটে ৪৫০ টাকা কেজি দরে বিক্রি করছেন। মোংলার সোনাইলতলা ইউনিয়নের জয়খাঁ গ্রামের জেলে কুতুবআলী সাগরে মাছ ধরতে গেলে তার জালে এ মাছটি ধরা পড়ে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম বলেন, সাগরে জেলের জালে ধরা পড়া মাছটি শাপলাপাতা মাছ নামে পরিচিত। স্থানভেদে কেউ কেউ এটিকে বাড়ুল মাছও বলে থাকেন। তিনি আরো বলেন, সাগর-নদীতে সাধারণত মাটি ছুঁই ছুঁই করে এটি চলাচল করে। এই মাছটি সামুদ্রিক মাছ, উপকূলীয় এলাকায় বেশি দেখা যায়। প্রোটিন, ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ হওয়ায় বাজারে মাছটির ব্যাপক চাহিদা রয়েছে বলেও জানান তিনি।**ছবি সংযুক্ত আছে।

আপনার মতামত লিখুন :