নাইজেরিয়ায় বন্দুক হামলা, ১১ নিরাপত্তা কর্মীসহ নিহত ৪১

প্রকাশিত : ১ ফেব্রুয়ারি ২০২২

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ার মধ্যাঞ্চলীয় প্রদেশ নাইজারের উত্তরাঞ্চলীয় জেলা শিরোরোতে দুর্বৃত্তদের বন্দুক হামলায় ১১ জন নিরাপত্তা কর্মী ও অন্তত ৩০ জন সাধারণ গ্রামবাসী নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও বহুসংখ্যক। সোমবার (৩১ জানুয়ারি) বার্তাসংস্থা রয়টার্সকে নাইজারের গভর্নর আলহাজি বেল্লো এ সম্পর্কে বলেন, রোববার বিকেলে শতাধিক সশস্ত্র সন্ত্রাসী শিরোরোর গালাদিমান কাগো গ্রামে হামলা চালিয়েছে। তাদের গুলিতে অন্তত ১১ জন নিরাপত্তাকর্মী ও বহুসংখ্যক গ্রামবাসী হতাহত হয়েছেন। তবে নিরাপত্তা কর্মীদের বন্দুকযুদ্ধ চলার সময় সন্ত্রাসীদের মধ্যেও অনেকে হতাহত হয়েছে।

গালাদিমান কাগো গ্রামের বাসিন্দা দাহিউর মুহাম্মদ রয়টার্সকে জানিয়েছেন, হামলাকারীরা ছিল নাইজেরিয়াভিত্তিক জঙ্গিগোষ্ঠী বোকো হারামের সদস্য। মোটরসাইকেলে করে তারা গ্রামে এসেছিল এবং তাদের গুলিতে ১১ নিরাপত্তা কর্মীসহ অন্তত ৩০ জন গ্রামবাসী নিহত হয়েছেন। হামলার পর গ্রামের অধিকাংশ মানুষই বাড়িঘর ছেড়ে নাইজারের রাজধানী মিন্নায় পালিয়ে গেছেন বলেও রয়টার্সকে জানিয়েছেন দাহিউর।

গত কয়েক বছর ধরে দেশজুড়ে গড়ে ওঠা সশস্ত্র সন্ত্রাসীগোষ্ঠী ও জঙ্গি সংগঠন বোকো হারামের হামলায় অতিষ্ঠ হয়ে উঠেছেন নাইজেরিয়াবাসী। হামলাকারীদের স্থানীয়ভাবে বলা হয় ডাকাতদল। যে কোনো সময়, দেশের যে কোনো গ্রামে-শহরে হামলা চালায় এই ডাকাতদল। সাধারণত মোটরসাইকেল ও গাড়িতে করে এসব ডাকাতদল আসে; হামলাস্থলে এলোপাথাড়ি গুলি চালায়, লুটপাট করে এবং মুক্তিপণের জন্য অপহরণ করে।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি গত জানুয়ারির প্রথম দিকে নাইজারে এসব সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে সামরিক অভিযানের নির্দেশ দিয়েছেন। তার পর থেকে নাইজারের বিভিন্ন স্থানে সামরিক ও আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা কর্মীদের সঙ্গে সংঘাত হচ্ছে এসব সন্ত্রাসী গোষ্ঠীর।

 

আপনার মতামত লিখুন :