শেষযাত্রায় লতা মঙ্গেশকর, শিবাজি পার্কে ভক্তদের ঢল

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারি ২০২২

প্রয়াত শিল্পীর বাড়িতে উপচে পড়ছে ভক্তদের ভিড়। শিল্পীকে শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত হয়েছেন বিশিষ্টরা। শেষযাত্রায় লতা মঙ্গেশকর। প্রয়াত শিল্পীর দেহ ঢাকা হল তেরঙ্গা পতাকায়। লতা মঙ্গেশকরের শেষকৃত্যে যোগ দিতে আর কিছুক্ষণের মধ্যেই মুম্বাই যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পিএমও অফিস সূত্রে খবর, রবিবার বিকেল ৪টায় মুম্বাই পৌঁছান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সন্ধে সাড়ে ৬টায় পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় মুম্বইয়ের শিবাজি পার্কে কিংবদন্তি শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হবে৷ বেলা সাড়ে ১২টায় হাসপাতাল থেকে লতা মঙ্গেশকরের মরদেহ নিয়ে যাওয়া হয় তাঁর পেডার রোডের ‘প্রভুকুঞ্জ’ বাসভবনে৷ সেখানে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন অনুরাগীরা৷

লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকাহত গোটা দেশ৷ রবিবার সকালে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে জীবনাবসান হয় প্রবীণা শিল্পীর। লতা মঙ্গেশকরের প্রয়াণে রবি ও সোম দু’দিনের জাতীয় শোক ঘোষণা করেছে কেন্দ্র। দু’দিন জাতীয় পতাকাও অর্ধনমিত থাকবে। লতা মঙ্গেশকরের প্রয়াণে টুইটারে শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী। শোকবার্তায় নরেন্দ্র মোদি লিখেছেন, ‘আমি আমার ব্যথার কথা বলে প্রকাশ করতে পারব না। দয়ালু এবং যতœশীল লতা দিদি আমাদের ছেড়ে চলে গিয়েছেন। তিনি আমাদের দেশে একটি শূন্যতা রেখে গেলেন, যা পূরণ করা যাবে না। ভবিষ্যৎ প্রজন্ম তাঁকে ভারতীয় সংস্কৃতির একজন অকুতোভয় হিসেবে মনে রাখবে। তার সুরেলা কণ্ঠে মানুষকে মন্ত্রমুগ্ধ করার এক অতুলনীয় ক্ষমতা ছিল।

নিজের অনুভূতির কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী লেখেন, ‘আমি লতা দিদির কাছ থেকে সবসময় স্নেহ পেয়ে এসেছি। এটাকে আমি আমার সম্মান বলে মনে করি। ওঁর সঙ্গে আমার আলাপচারিতা স্মরণীয় হয়ে থাকবে। লতা দিদির পরিবারের সঙ্গে কথা বলে সমবেদনা জানিয়েছি। রবিবার সকাল ৮.১২ মিনিটে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে প্রয়াত হন লতা মঙ্গেশকর। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে টানা চার সপ্তাহের উপর হাসপাতালে ভর্তি ছিলেন নবতিপর শিল্পী। তাঁর নিউমোনিয়াও ধরা পড়ে। কিছুটা সুস্থও হয়ে উঠেছিলেন। কিন্তু শনিবার দুপুর থেকে তাঁর অসুস্থতা বাড়ে। ভেন্টিলেশনে রাখতে হয় সুর সম্রাজ্ঞীকে।

আপনার মতামত লিখুন :