একাদশে ভর্তি চতুর্থ ধাপে নেওয়া হবে আবেদন

প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২২

একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ বঞ্চিত শিক্ষার্থীদের চতুর্থ ধাপে অনলাইন আবেদন নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। এরই মধ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির অনুমোদন মিলেছে। চেয়ারম্যানস কমিটিতেও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। রোববার (২০ ফেব্রুয়ারি) বিকেলে বিষয়টি নিয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) টিমের সঙ্গে বৈঠকে বসবে বোর্ড। সেখানে আবেদনের সময়সীমা চূড়ান্ত হবে। তবে আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে আবেদন কার্যক্রম শুরু হতে পারে বলে সূত্র জানিয়েছে।

জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সারাদেশে ১৫ লাখ ৬ হাজার ৭৬৩ জন শিক্ষার্থী আবেদন করেন। এর মধ্যে তৃতীয় ধাপ পর্যন্ত ১৪ লাখ ৬৩ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির জন্য নির্বাচিত হন। আবেদন করেও সারাদেশে ৪৩ হাজার ৩৩০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাননি। এর মধ্যে জিপিএ-৫ পাওয়া ১ হাজার ৩০০ জন ভর্তিচ্ছুর মধ্যে ঢাকা বোর্ডে রয়েছেন ৫৪৪ জন। এ বিষয়ে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন ঢাকা পোস্টকে বলেন, যারা আবেদন করেও একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ পায়নি তাদের জন্য চতুর্থ ধাপে অনলাইন আবেদন করার সুযোগ দেওয়া হবে।

তিনি বলেন, চতুর্থ ধাপে অনলাইনে আবেদন ও সফটওয়্যারের মাধ্যমে মেধা তালিকা প্রকাশ করা হবে। এ পর্যন্ত ৯৫ শতাংশ আবেদনকারী ভর্তি হয়ে গেছে। চতুর্থ ধাপে আবেদনের মাধ্যমে বাকি ৫ শতাংশ শিক্ষার্থীও ভর্তি হতে পারবেন বলে আশা করছি। তিনি আরও বলেন, আজ বিকেলে এ সংক্রান্ত সভা হবে বুয়েটের টেকনিক্যাল টিমের সঙ্গে। এরপরই আবেদনের সময়সীমা জানানো হবে। প্রসঙ্গত, গত ৮ জানুয়ারি উচ্চ মাধ্যমিক বা একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের অনলাইন ভর্তির আবেদন শুরু হয়। গত ১০ ডিসেম্বর দ্বিতীয় ধাপে এবং গত মঙ্গলবার তৃতীয় ধাপে ভর্তির ফলাফল প্রকাশ করা হয়।

 

আপনার মতামত লিখুন :