রাশিয়াতেই পুতিনের বিরুদ্ধে বিক্ষোভ, গ্রেপ্তার ১৭০০

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২২

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকেই বিশ্বজুড়ে নিন্দার ঝড় বইছে। তীব্র সমালোচনার মুখে পড়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমনকি নিজ দেশেই তার বিরুদ্ধে শুরু হয়েছে বিক্ষোভ।সব বিক্ষোভে এখন পর্যন্ত ১ হাজার ৭০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। খবর এএফপি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার রাশিয়ার স্থানীয় সময় ভোর ৬টার সময় পূর্ব ইউক্রেনে বিশেষ ‘সামরিক অভিযান’ পরিচালনা করার ঘোষণা দেন। এ ঘোষণার কয়েক ঘণ্টা পরই ইউক্রেনে হামলার প্রতিবাদ জানিয়ে রাশিয়ার বিভিন্ন শহরে বিক্ষোভ হয়েছে।

প্রতিবাদকারীরা বলছেন, তাদের দেশ রাশিয়া কোনো যুদ্ধের পক্ষে নয়। এসব প্রতিবাদ মিছিলে পুতিনকে একজন ‘খুনি’ হিসেবেও চিহ্নিত করা হয়েছে। এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার ইউক্রেন আক্রমণের সিদ্ধান্তের প্রতিবাদে মস্কোর পুসকিন স্কয়ারে হাজার হাজার মানুষ জড়ো হন। এছাড়াও সেন্ট পিটার্সাবার্গে বিক্ষোভ করেছেন প্রায় এক হাজার মানুষ। এসময় তারা যুদ্ধের প্রতিবাদে স্লোগান দিতে থাকেন।

রাশিয়ার বিরোধী দলের সমাবেশে গ্রেপ্তারের ওপর নজর রাখা ‘ওভিডি-ইনফো’ নামের একটি মানবাধিকার সংগঠন জানিয়েছে, মস্কোতে বিক্ষোভ থেকে ৯০০ জনকে এবং সেন্ট পিটার্সবার্গে ৪০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

 

আপনার মতামত লিখুন :