বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিয়েছে পোল্যান্ড

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২২

ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিয়েছে পোল্যান্ড। পাসপোর্ট দেখিয়ে সীমান্ত পার হওয়া যাবে। পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানিয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছিলেন, ২৫০ বাংলাদেশি ইউক্রেন থেকে পোল্যান্ডের বর্ডার ক্রস করে আসতে চায়। আমরা পোল্যান্ড সরকারকে অবস্থানরতদের অন অ্যারাইভাল ভিসা প্রদানের অনুরোধও জানিয়েছি।

শাহরিয়ার আলম বলেন, পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ইউক্রেনে বসবাসরত বাংলাদেশিদের সঙ্গে যোগাযোগ রাখছে। দূতাবাসের পক্ষ থেকে হোয়াটঅ্যাপে গ্রুপ করে বুধবার প্রায় ৩০০ এর মতো বাংলাদেশির সঙ্গে বৈঠক করা হয়েছে। ইউক্রেনে থেকে বাংলাদেশিদের পোল্যান্ডে নিয়ে এসে আপাতত আশ্রয় দিতে আমরা নির্দেশ দিয়েছি। সেখানে থেকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও জানান, ইউক্রেনে বসবাসরত বিদেশিদের ১৫ দিনের জন্য সাময়িক ট্রানজিট ভিসা দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে পোল্যান্ড। বৃহস্পতিবার বা শুক্রবারের মধ্যে পোল্যান্ড তাদের সিদ্ধান্ত কার্যকর করবে বলে আশা করছি। তারপর বাংলাদেশিরা পোল্যান্ডে ঢুকতে পারবেন।

এদিকে, বাংলাদেশিদের কীভাবে প্রত্যাবাসন করা হবে- এমন প্রশ্নের উত্তরে শাহরিয়ার আলম বলেন, ইউক্রেন থেকে পোল্যান্ড সীমান্ত পর্যন্ত বাংলাদেশিদের নিজস্ব ব্যবস্থায় আসতে হবে। পোল্যান্ডে বেশ কয়েকটি জায়গায় তাদের থাকার ব্যবস্থা করা হচ্ছে। সেখান থেকে তাদেরকে বিশেষ বিমান পাঠিয়ে আনা যায় কি না, সেটি আমরা আলোচনা করছি। মন্ত্রী ধারণা করেন ইউক্রেনে প্রায় এক হাজার বাংলাদেশি রয়েছে, যাদের অধিকাংশই শিক্ষার্থী।

ইউক্রেনে রুশ সামরিক অভিযান নিয়ে বাংলাদেশের প্রতিক্রিয়া জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সবসময় সংলাপ এবং কূটনীতির মাধ্যমে সংকট সমাধানের নীতিতে বিশ্বাসী। দুঃখজনকভাবে পরিস্থিতি গুরুতর রূপ নিয়েছে। শান্তির পথে যেসব সমস্যা রয়েছে আলোচনার মাধ্যমে তার সুরাহা প্রয়োজন। সংশ্লিষ্ট দেশগুলোকে সেই সংলাপের পথে যাওয়ার জন্য আমরা আহ্বান জানাচ্ছি।

আপনার মতামত লিখুন :