সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ধর্মের সঠিক অর্থ মানুষের কাছে পৌঁছে দিতে হবে

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২২

আর্টিকেল নাইনটিনের আয়োজনে এক রেডিও অনুষ্ঠানে বক্তারা বলেছেন, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মানুষের কাছে ধর্মের সঠিক অর্থ পৌঁছে দিতে হবে। পাশাপাশি মিথ্যা, গুজব, অপপ্রচার বন্ধে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে সচেতন ও দায়িত্বশীল হতে হবে এবং সংবাদমাধ্যমে ব্রেকিং নিউজ করার প্রবণতা বন্ধ করতে হবে। এজন্য ডিজিটাল ও গণমাধ্যম তথ্য সাক্ষরতা অর্জন জরুরি। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি ২০২২) সাতক্ষীরায় কমিউনিটি রেডিও নলতায় ‘মিথ্যা, গুজব, অপপ্রচার বন্ধে ইন্টারনেট ব্যবহারকারীদের ভূমিকা’ শীর্ষক এ আলোচনা অনুষ্ঠান সরাসরি (Live) প্রচারিত হয়।

আলোচনায় অংশ নেন দৈনিক প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলাম; সাতক্ষীরার কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সহকারি শিক্ষক কনিকা সরকার; সংস্কৃতি কর্মী ইলা দেবী মল্লিক; স্থানীয় বেসরকারি সংস্থা পদ্মলোকে কেন্দ্রের সভানেত্রী জ্যোৎস্না দত্ত; আর্টিকেল নাইনটিনের প্রোগ্রাম এসোসিয়েট সাবরীনা মমতাজ এবং আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রেডিও নলতার সহকারি স্টেশন ম্যানেজার মামুন হোসেন। সকল সম্প্রদায়ের জনগোষ্ঠীর মধ্যে সম্প্রীতি, বহুত্ববাদ, অন্তর্ভুক্তি এবং সহনশীলতা নিশ্চিত করতে দেশজুড়ে কমিউনিটি রেডিওর মাধ্যমে সংলাপ আয়োজন করছে আর্টিকেল নাইনটিন। এই কার্যক্রমের অংশ হিসেবে রেডিও নলতায় অনুষ্ঠানটি করা হয়।

অনুষ্ঠানে সাংবাদিক রোজিনা ইসলাম বলেন, “সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন কিছু লেখা, লাইক, কমেন্ট ও শেয়ার করার আগে ঐ বিষয়ের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া জরুরি। মিথ্যা, গুজব ও অপপ্রচার বন্ধে সংবাদ মাধ্যমগুলোকেও ব্রেকিং নিউজ করার প্রবণতা বন্ধ করতে হবে। সাইবার ক্রাইম মেয়েদের ক্ষেত্রে বেশি হচ্ছে বিশেষ করে নারী সাংবাদিকরা অনেক বেশি সাইবার ক্রাইমের শিকার হচ্ছেন।”

ফারুখ ফয়সল বলেন, “সমাজে একে অন্যের প্রতি সহনশীলতা ও সম্মানবোধ কমে যাচ্ছে।মানুষের সকল ধর্ম সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকা ও অন্য ধর্মকে সম্মান করার চর্চা বাড়াতে হবে অন্যথায় সমাজে সাম্প্রদায়িক সহিংসতা বৃদ্ধি পাবে।এজন্য সামাজিক মাধ্যমের সঠিক ব্যবহার জানার পাশাপাশি যার যার ধর্ম বিশ্বাস ও রাজনৈতিক বিশ্বাস প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে হবে।”

ইলা দেবী মল্লিক বলেন, “তরুণদের মধ্যে দিন দিন হিংসাত্মক ও সমাজ বিরোধী কাজে জড়িত হওয়ার প্রবনতা বাড়ছে। তরুণরা খেলাধূলা ও সাংস্কৃতিক কাজে জড়িত থাকলে এই প্রবণতা কমবে।”

কনিকা সরকার বলেন, “সকল ধর্মের মূল কথা হচ্ছে মানবিকতা ও ন্যায়বোধকে ধারণ করা। ধর্মের সঠিক অর্থ মানুষের কাছে পৌঁছে দিতে হবে।”

জ্যোৎস্না দত্ত বলেন, “ইন্টারনেটের অপব্যবহার বন্ধে পরিবারকে সচেতন ও দায়িত্বশীল হতে হবে”।

অনুষ্ঠানে আলোচকদের পাশাপাশি ফেসবুকে প্রচারিত লাইভে কমেন্টের মাধ্যমে বিভিন্ন মতামত তুলে ধরেন দর্শক-শ্রোতারা। শ্রোতাদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ রাত ৮ টায় রেকর্ডকৃত অনুষ্ঠানটি রেডিও নলতায় পুন:প্রচার করা হবে।

আপনার মতামত লিখুন :