ইউক্রেনে রুশ সেনাবাহিনীর অন্তত তিনজন অধিনায়ক নিহত


প্রকাশিত : ৫ মার্চ ২০২২

ইউক্রেনে সামরিক অভিযানে রুশ সেনাবাহিনীর অন্তত তিনজন অধিনায়ক নিহত হয়েছে বলে জানিয়েছেন পশ্চিমা দেশের কর্মকর্তারা। তাদের উদ্ধৃত করে বিবিসির নিরাপত্তা বিষয়ক সংবাদদাতা গর্ডন কোরেরা জানান, রুশ ৩১তম কম্বাইন্ড আর্মস আর্মির উপপ্রধান এক স্নাইপারের গুলিতে নিহত হয়েছেন।

একজন ডিভিশনাল কমান্ডার এবং রেজিমেন্টাল কমান্ডারও নিহত হন। রুশ বাহিনীর কোনো কোনো অধিনায়ক সৈন্য নিয়ে রণক্ষেত্রের অনেকখানি সামনে চলে গিয়েছেন। তাদের লক্ষ্য আরও বেশি ইউক্রেনিয়ান এলাকা দখল করা। তারা নিজেরা ব্যক্তিগতভাবে সম্মুখভাগে চলে যাওয়ার পর অনেকেই বড় ধরনের ঝুঁকির মুখে পড়েছেন।

সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোরে এই অভিযান শুরু হয়। আজ শনিবার অভিযানের দশম দিন। বিগত নয় দিনে দেশটির বিভিন্ন শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। হামলা শুরুর প্রথম দিন রুশ প্রেসিডেন্ট দাবি করেন, পূর্ব ইউক্রেন তথা লুহানস্ক ও ডোনেৎস্কের নাগরিকদের সুরক্ষার জন্যই এই সামরিক অভিযান।

পরে ইউক্রেনের সঙ্গে আলোচনায় নিরাপত্তা স্বার্থ সংশ্লিষ্ট তিনটি শর্ত দেয় রাশিয়া। এগুলো হল- ক্রিমিয়ায় রাশিয়ার সার্বভৌমত্বের স্বীকৃতি প্রদান, ইউক্রেনকে নিরস্ত্রীকরণ ও নাৎসিবাদের প্রভাবমুক্ত করা এবং দেশটির নিরপেক্ষ অবস্থান (পশ্চিমাপ্রীতি কাটানো) নিশ্চিত করা। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অভিযোগ, শুধু ক্ষেপণাস্ত্র বর্ষণ বা বিমানের শব্দ নয়, এই গর্জন আসলে সভ্যতা ধ্বংসের চেষ্টা, যার জন্য দায়ী থাকবে রাশিয়া।

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ