গলাচিপায় শ্রী শ্রী ভবানী খোলা মন্দিরটি আজ ধ্বংসের পথে

প্রকাশিত : ৭ মার্চ ২০২২

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর গলাচিপা উপজেলার ডাকুয়া ইউনিয়নের শ্রী শ্রী ভবানী খোলা মন্দিরটি আজ ধ্বংসের পথে। ডাকুয়া গ্রামের ৫ নম্বর ওয়ার্ডে অবস্থিত একশ বছরের পুরাতন এই মন্দিরটি রক্ষণাবেক্ষণ ও সংস্কারের অভাবে বিলীন হয়ে যাচ্ছে। এখন শুধু ভবানী খোলার নামটি এর ঐতিহ্য ধরে রেখেছে। এ বিষয়ে ডাকুয়া ইউনিয়নের ইউপি সদস্য তপন দে, পঙ্কজ গাঙ্গুলী বলেন, মন্দিরটি অনেক পুরনো।

সঠিক রক্ষণাবেক্ষন ও তদারকির অভাবে আজ নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে। হয়ত এখানে শ্রী শ্রী ভবানী খোলা নামে একটি মন্দির ছিল তাও পরবর্তী প্রজন্ম জানবে না। তাই এই মন্দিরটি সংস্কারের জন্য প্রশাসন মহলের দৃষ্টি আকর্ষণ করছি। এ বিষয়ে ডাকুয়া ইউনিয়নের চেয়ারম্যান বিশ্বজিৎ রায় বলেন, জমিদার আমলে ডাকুয়া গ্রামে শ্রী শ্রী ভবানী খোলা নামে একটি মন্দির ছিল বলে বড়দের কাছে শুনেছি।

রক্ষণাবেক্ষনের অভাবে এখন সেখানে শুধু ভবানী খোলা নামে একটি জায়গা। সরকারিভাবে এখানে পুনরায় শ্রী শ্রী ভবানী খোলা নামে একটি মন্দির করা হলে হিন্দু ধর্মালম্বীদের জন্য অনুপ্রেরণা হবে। এতে আমরা পূজা অর্চনা করতে পারব। আর স্থানটি ফিরে পাবে তার পুরনো ঐতিহ্য।

 

আপনার মতামত লিখুন :