গভীর সমুদ্রে মাছ শিকার করতে গিয়ে ১৫ জেলে ভরতীয় কারাগারে

প্রকাশিত : ৭ মার্চ ২০২২

কলাপাড়া (পটুয়াখালী) প্রাতনিধি।। গভীর সমুদ্রে মাছ শিকার করতে গিয়ে কুয়াশায় পথ ভুলে পটুয়াখালী কলাপাড়ার ১৫ জেলে এখন ভরতীয় কারাগারে। একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি কারাগারে বন্দী হওয়ায় অনিশ্চয়তায় পড়েছে ভুক্তভোগী জেলে পরিবার। বর্তমানে এসব পরিবার পাড় করছে মানবেতর জীবন।

তাদের ফিরে পেতে স্বজনদের মধ্যে চলছে অর্তনাদ। এযেন হৃদয় বিদারক এক করুন দৃশ্য। আটক জেলে পরিবারে শিশু ও নারীদের কান্না যেন দেখার কেউ নেই। ২০২১ সালের ২০ ডিসেম্বর মৎস্য বন্দর আলীপুর থেকে এফ,বি তানজিলা ও এফ, বি তাহিরা নামক দু’টি ট্রলারে মাছ শিকারে যান ওইসব জেলেরা।

এসময় পথ হারিয়ে ভারতীয় জল সীমানায় প্রবেশ করায় ওই ট্রলারসহ জেলেদের আটক করে ভারতীয় কোস্টগার্ড। পরে আদালতের মাধ্যমে তাদের জেল হাজতে পাঠানো হয়। আটক এসব জেলেরা হচ্ছে উপজেলার লতাচাপলী ইউনিয়নের বিভিন্ন গ্রামের বাসিন্দা।

স্থানীয় সূত্রে জানা গেছে, আটক জেলেরা হচ্ছে পান্না মিয়ার মালিকানাধীন এফ,বি তানজিলা ট্রলারের মাঝি আলমগীর হোসেন, নাইম ফরাজী, রহিম মোল্লা, জহির, পান্না মিয়া, ইউসুফ, ইসমাইল, তারাইয়া, কবির আহম্মদ এবং শাহজাহান ফকিরের মালিকানাধীন এফ,বি তাহিরা ট্রলারের মাঝি মোঃ তৈয়ব, ড্রাইভার খাইরুল আমিন, ইব্রাহিম সরদার, ইসমাইল, কফিল উদ্দিন, জাহিদ।

ভারতে আটক এফ,বি তাহিরা ট্রলারের মালিক শাহজাহান ফকির বলেন, ট্রলার ও জেলেরা আটক হওয়ার পর থেকে প্রশাসনের বিভিন্ন দপ্তরে ঘুরে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি। এছাড়া এখনো ট্রলার ও জালপালা ফিরে পায়নি। তার আয়ের একমাত্র উৎস্য ওই ট্রলার।

কুয়াকাটা-আলীপুর মৎস্য আড়ৎদার ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মো.আনছার উদ্দিন মোল্লা বলেন, প্রকৃত পক্ষে জেলেদের ফিরিয়ে আনা জরুরি। কারণ ওই সকল জেলে পরিবারে আর কোন কর্মক্ষম লোক নাই। তাই হতদরিদ্র জেলে পরিবারের কথা চিন্তা করে অবিলম্বে তাদের মুক্ত করতে সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ হাই কমিশনের হস্তক্ষেপ কামনা করছেন তিনি।

 

আপনার মতামত লিখুন :