নারীদের টেকসই ভবিষ্যত গড়ায় নির্ভয়া পুরষ্কারে ভূষিত ইয়ুথনেটের শাকিলা

প্রকাশিত : ৭ মার্চ ২০২২

জলবায়ু পরিবর্তন মোকাবিলা করে নারীদের টেকসই ভবিষ্যত গড়ায় অবদান রাখায় নির্ভয়া পুরষ্কারে ভূষিত হয়েছেন ইয়ুথনেটের সহ-প্রতিষ্ঠাতা ও জাতীয় সমন্বয়কারী শাকিলা ইসলাম। শাকিলার বয়স যখন মাত্র ১২ বছর, তার পরিবার বরিশালের বাকেরগঞ্জে সুপার সাইক্লোন সিডরে আঘাত হানে। তারপর থেকে, তিনি জলবায়ু সংকট এবং এর বহুক্ষেত্রের প্রভাব মোকাবেলায় উত্সাহী ছিলেন। যুব হিসেবে, শাকিলা জলবায়ু সুবিচারের জন্য ইয়ুথনেট প্রতিষ্ঠা করেছিলেন। এখন, প্ল্যাটফর্মটি জলবায়ু সুবিচার আদায়ের জন্য একটি বৃহৎ উপকূল-ভিত্তিক যুব আন্দোলন।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গতকাল (৬ মার্চ) দি ডেইলি স্টার ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বাংলাদেশ’র উদ্যোগে এ পুরস্কার প্রদান করা হয়। এসময় জলবায়ু নেতৃত্ব ও নারীদের জন্য টেকসই ভবিষ্যত বিনির্মাণে অবদান রাখার স্বীকৃতিস্বরুপ শাকিলাসহ পাঁচজন নারীকে “নির্ভয়া” হিসেবে পুরস্কৃত করা হয়েছে। অন্যরা হলেন- চট্টগ্রামের কোহিনুর আক্তার, বরগুনার হাসি বেগম, চাঁদপুরের শাহিনুর আক্তার ও রাঙামাটির শান্তনা খীসা। রাজধানীর ডেইলি স্টার সেন্টারে এক অনুষ্ঠানে তারা ক্রেস্ট ও সনদপত্র গ্রহণ করেন। এটি ছিল “নির্ভয়া” উদ্যোগের দ্বিতীয় সংস্করণ। গত বছর, পাঁচজন নারী অতিমারীর মধ্যে তাদের নিঃস্বার্থ উদ্যোগের জন্য অনুরূপ স্বীকৃতি পেয়েছিলেন।

এ সময় শাকিলা ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের অন্যান্য আরো কিছু দেশের মতো বাংলাদেশও ক্ষতিগ্রস্ত হচ্ছে ৷ জলবায়ু পরিবর্তনের নিদোর্ষ শিকার নারী, প্রতিবাদীও তাঁরা। আমরা পরামর্শ দিচ্ছি যাতে নারী এবং অন্যান্য বিপদাপন্ন গোষ্ঠীকে প্রতিকূলতা থেকে রক্ষা করা যায়। জলবায়ু পরিবর্তনের ক্ষতি ঠেকাতে যেসব বিকল্প আছে তা নারীদের জানাতে আরো উদ্যোগ নিতে হবে৷ তাঁদের হাতে অর্থ উপার্জনের মাধ্যম তুলে দিতে হবে। নিশ্চিত করতে হবে আরো বেশি স্বাধীনতা৷ ”

অনুষ্ঠানে ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম বলেন, নেতৃত্বের দক্ষতার জন্য প্রয়োজন সাহস, সততা, বিবেক এবং অন্যদের সেবা করার প্রয়াস। পুরষ্কারপ্রাপ্তদের অবশ্যই তাদের মধ্যে এমন ভাল গুণ রয়েছে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের আসন্ন হুমকি প্রসঙ্গে তিনি বলেন, মানব সভ্যতা আগে কখনো এমন চ্যালেঞ্জের মুখোমুখি হয়নি। অনেক প্রাকৃতিক দুর্যোগ আছে যেগুলো সম্মিলিত প্রচেষ্টায় নিয়ন্ত্রণ করা সম্ভব। যাইহোক, জলবায়ু পরিবর্তন একটি সংকট যা মোকাবিলায় এখনই জরুরী হস্তক্ষেপ প্রয়োজন।

ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি বলেন, যে কোন লালন পালনের ব্যাপারে সেটা পরিবেশ হোক, প্রকৃতি হোক কিংবা মানুষের লালন পালনের ব্যাপারে প্রাকৃতিকভাবেই নারীরা ভালো করে। নারীরা জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়ার কারণে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে বলেই তাদের বাদ দিয়ে কোনভাবেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা যাবে না। এসময় মুখার্জি আশ্বস্ত করেন, “নির্ভয়া” উদ্যোগটি আগামী বছর এবং তার পরেও চলতে থাকবে। অন্যদের অনুপ্রাণিত করার জন্য অদম্য নারীদের কৃতিত্বকে ছড়িয়ে দিতে তাদের নিজ এলাকায়ও পুরস্কারপ্রাপ্তদের জন্য আরও সংবর্ধনার ব্যবস্থা করার করতে ইউএনডিপি বাংলাদেশের সহকর্মীদের প্রতি আহ্বান জানান।

ইউএনডিপি বাংলাদেশের জেন্ডার এনালিস্ট শারমিন ইসলাম বলেন, মানুষকে অনুপ্রাণিত করতে নারীদের অশ্রুত সাফল্যের গল্পগুলো সামনে আনতেই নির্ভয়া উদ্যোগটি হাতে নেয়া হয়েছে।

 

আপনার মতামত লিখুন :